রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘ মহাসচিবের উদ্বেগ

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৩:৩২

সাহস ডেস্ক

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু না হওয়ার কারণে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। নিউইয়র্কে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে এক বৈঠকে তিনি এ উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতিসংঘের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গত ১১ জুন একটি দ্বিপাক্ষিক বৈঠকে বসেন। এ সময় রোহিঙ্গা ইস্যু ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপনসহ বাংলাদেশ ও জাতিসংঘ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অন্যান্য বিষয়াদি নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে, জাতিসংঘ মহাসচিবকে রোহিঙ্গা সংকটের বর্তমান চালচিত্র সম্পর্কে অবহিত করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তাছাড়া রোহিঙ্গাদের রাখাইন রাজ্যে প্রত্যাবাসনের ক্ষেত্রে মিয়ানমার সরকারের অসহযোগিতা ও বিদ্যমান অন্যান্য সমস্যাগুলো জাতিসংঘ মহাসচিবকে জানিয়েছেন শাহরিয়ার আলম।

রোহিঙ্গা সঙ্কটের ক্ষেত্রে মিয়ানমারের দায়বদ্ধতার ইস্যুটি আন্তর্জাতিক অপরাধ আদালতে নিয়ে যাওয়ার লক্ষ্যে সাম্প্রতিক ওআইসি শীর্ষ সম্মেলনে গৃহীত পদক্ষেপ সম্পর্কেও মহাসচিবকে অবহিত করেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। 

এদিকে, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিবকে আমন্ত্রণ জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৈঠকে অন্যদের মধ্যে আরোও উপস্থিত ছিলেন- বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক এবং জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত