৯ দিন পর কর্মচঞ্চল সোনামসজিদ স্থলবন্দর

প্রকাশ : ০৯ জুন ২০১৯, ১৬:৪১

টানা ৯ দিন পর কর্মচঞ্চল হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম বন্দর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর।

রবিবার (৯ জুন) সকাল থেকেই ভারতীয় পন্যবাহী ট্রাক প্রবেশ শুরু করেছে বন্দরে। এদিন বিকেল পর্যন্ত আমদানী পন্যবাহী ভারতীয় ট্রাকের মধ্যে পাথর ও পিয়াঁজের গাড়ি ছিল বেশী। এছাড়া গম, পোল্ট্রি ফিডের গাড়ি প্রবেশ করেছে। ঈদের ছুটির আগে পূর্বের শুল্কে কিছু চাল প্রবেশ করলেও ছুটির পর প্রথম দিন বর্ধিত শুল্কে চাল বা ফলের কোন গাড়ি বন্দরে প্রবেশ করেনি।

এদিকে বরাবরের মত ঈদের দিন সহ বন্দর বন্ধের এ কদিন সহ সোনামসজিদ ইমিগ্রেশন পথে পাসপোর্টধারীদের ভারত যাতায়াত স্বাভাবিক রয়েছে।

স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন সাধারণ সম্পাদক মেসবাহুল ইসলাম জানান, গত ৩১ মে শুক্রবার সাপ্তাহিক বন্ধের পর ১ জুন শনিবার থেকে গত ৮ জুন শনিবার পর্যন্ত শুরু হয় টানা ৮ দিনের ঈদ-উল-ফিতরের ছুটি। এর মধ্যে সমন্বয় করা হয় পবিত্র শব-ই-কদর, ঐচ্ছিক ও আরও একদিন সাপ্তাহিক ছুটি। ছুটি শেষে রবিবার থেকে বন্দরে আমদানী-রপ্তানী, লোড-আনলোড, পরিবহন, কাস্টমসসহ বন্দর পরিচালনাকারী বেসরকারি অপারেটর প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেডের সকল কার্যক্রম স্বাভাবিকভাবে পূণরায় শুরু হয়েছে।

অপরদিকে সোনামসজিদের মত স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে বিপরীতে ভারতের মহদীপুর স্থলবন্দরেও।

মেসবাহুল ইসলাম জানান, সাধারণতঃ প্রতিদিন আড়াই শতাধিক ভারতীয় পণ্যবাহী ট্রাক এ বন্দরে প্রবেশ করে। ঈদের পর রবিবার বন্দর চালুর প্রথম দিন বন্দরে সামাণ্য শিথিলতা লক্ষ্য করা গেছে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত