সুন্দরগঞ্জে বন্যা পরিস্থিতির আরও অবনতি

প্রকাশ | ২৫ জুলাই ২০১৬, ১৮:৩৩

ফরহাদ আকন্দ

গাইবান্ধার সুন্দরগঞ্জে তিস্তাসহ নদ-নদীগুলোর পানি বেড়েই চলেছে। নদী ভাঙ্গণসহ বন্যা কবলিত ২৫ হাজার পরিবার গৃহ ছেড়ে অন্যত্র অবস্থান নিয়েছেন।

জানা যায়, সুন্দরগঞ্জ উপজেলার কাপাসিয়া, হরিপুর, শ্রীপুর, চন্ডিপুর, বেলকা ও কঞ্চিবাড়ি ইউনিয়ন দিয়ে বয়ে যাওয়া তিস্তা ও ব্রহ্মপুত্র নদীর পানি বৃদ্ধি অব্যাহত হয়েছে। ফলে বন্যার সার্বিক পরিস্থিতির মারাত্মক অবনতি দেখা দিয়েছে। তিস্তা নদীর পানি সুন্দরগঞ্জ পয়েন্টে বিপদ সীমার ০ দশমিক ৬১ ও ঘাঘট নদীর পানি ০ দশমিক ২৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে ।

গাইবান্ধা জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায় গতকাল রবিবারের চেয়ে আজ সোমবার পর্য়ন্ত যে হারে পানি বৃদ্ধি পেয়েছে। তা অব্যাহত থাকলে আরও নতুন নতুন এলাকা প্লাবিত হবে। বন্যা ও ভাঙ্গন কবলিত এ সব ইউনিয়নের ২৫ হাজার পরিবার গৃহ ছেড়ে অন্যত্র অবস্থান নিয়েছে। পরিবারগুলোতে খাদ্য, বিশুদ্ধ পানীয়-জলসহ গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। বন্যায় চরাঞ্চলগুলোর শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের পাঠদান বন্ধ হয়ে গেছে। গত কয়েক দিনের ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে তিস্তা নদীর পানি অস্বাভাবিক হারে বৃদ্ধি পাচ্ছে বলে জানা গেছে।