এটিএম জালিয়াতি

ইউক্রেনের ৬ নাগরিক ৩ দিনের রিমান্ডে

প্রকাশ : ০৩ জুন ২০১৯, ১৯:২৩

সাহস ডেস্ক

বাংলাদেশে ডাচ-বাংলা ব্যাংকের অটোমেটেড টেলার মেশিনের (এটিএম) বুথ থেকে জালিয়াতি করে টাকা তোলার সময় আটক ইউক্রেনের ছয় নাগরিকের তিন দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (৩ জুন) দুপুরে ঢাকা মহানগর হাকিম ধীমান চন্দ্র মন্ডল এ রিমান্ডের আদেশ দেন।

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা খিলগাঁও জোনাল টিমের পুলিশ পরিদর্শক মো. আরিফুর রহমান ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় আসামিদের আদালতে হাজির করে আট দিনের রিমান্ড আবেদন করেন।

রিমান্ডে যাওয়া আসামিরা হলেন— ভ্যালেনটাইন (পাসপোর্ট নম্বর ইওয়াই ০৫১৫৬২), ওলেগ (পাসপোর্ট নম্বর ইএক্স ০৮৯৯৬৩), ড্যানিশ (পাসপোর্ট নম্বর এফএল ০১৯৮৩৪), নাজেরি (পাসপোর্ট নম্বর এফটি ৫০০৫০১), সার্গি (পাসপোর্ট নম্বর এফএইচ ৪২৪৩৯৪) ও ভোলোবিহাইন (পাসপোর্ট এফটি ৩৭৯৯৮৩)। তাদের পক্ষে কোনো আইনজীবী আদালতে উপস্থিত ছিলেন না।

রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা একটি সংঘবদ্ধ আন্তর্জাতিক জালিয়াতি চক্রের সদস্য। তারা অভিনব পদ্ধতি ব্যবহার করে ডাচ বাংলা ব্যাংকের এটিএম বুথের সিস্টেম হ্যাক করে।

আসামিদের জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে তাদের জড়িত থাকার তথ্য পাওয়া যাচ্ছে। ডিজিটাল জালিয়াতির মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের অর্থ তোলার জন্য তারা বাংলাদেশে এসেছে বলেও প্রাথমিকভাবে জানা গেছে। আসামিদের জালিয়াতি পদ্ধতি ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে এবং পলাতক আসামিদের গ্রেপ্তার করার লক্ষ্যে আসামিদের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা।

গত বৃহস্পতিবার ইউক্রেনের এই হ্যাকার দলের সাত সদস্য বাংলাদেশে আসেন। শনিবার ঢাকার খিলগাঁওয়ে ডাচ-বাংলা ব্যাংকের একটি এটিএম বুথ থেকে সাড়ে চার লাখ টাকা তোলার সময় চক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। পরে তাদের কাছ থেকে তথ্য নিয়ে অভিযান চালিয়ে আরও চার জনকে গ্রেপ্তার করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত