তাহিরপুরে সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থান কর্মসূচির টাকা আত্মসাৎ

প্রকাশ : ০২ জুন ২০১৯, ১৭:৫১

নুর উদ্দিন

সুনামগঞ্জের তাহিরপুরে হতদরিদ্র নারীদের কর্মসংস্থান কর্মসূচির টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে নামসর্বস্ব এনজিও এসবিএসের বিরুদ্ধে। হাওর এলাকার সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থান বৃদ্ধি, ভাসমান বীজতলা তৈরি, বিষমুক্ত শাকসবজি চাষ এবং হাঁস প্রতিপালনে মাঠপর্যায়ে প্রকল্পের কাজ না করে ভুয়া বিল ভাউচার ও শুধু কাগজপত্রে প্রকল্প দেখিয়ে টাকা উত্তোলন করেছে তারা।

খোঁজ নিয়ে জানা যায়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় হাওর এলাকার সুবিধাবঞ্চিত নারীর অর্থনৈতিক ও সামাজিক ক্ষমতায়নের জন্য আয় ও কর্মসংস্থান বৃদ্ধি কর্মসূচির আওতায় ভাসমান বীজতলা তৈরি, বিষমুক্ত শাকসবজি চাষ এবং হাঁস প্রতিপালনের জন্য ৫টি জেলার ২৮টি উপজেলায় দুই বছর মেয়াদি প্রকল্পটি গ্রহণ করে। দুই বছর মেয়াদি কাজের উদ্বোধন হয় ২০১৮ সালের ১ জুলাই। প্রকল্প বাস্তবায়ন করার দায়িত্ব পায় সোসাইটি ফর ব্রাইট সোস্যাল সার্ভিসেস (এসবিএসএস) নামে একটি বেসরকারি সংস্থা। এরই ধারাবাহিকতায় উপজেলায় বালিজুরী, তাহিরপুর সদর, দক্ষিণ বড়দল ও বাদাঘাট ইউনিয়নে এ প্রকল্পের কাজ শুরু করার কথা।

কিন্তু তাহিরপুরে এক বছর অতিবাহিত হলেও কোথাও প্রকল্পের কাজ দৃশ্যমান নয়। উপজেলা সদরের শেখ রাসেল মিনি স্টেডিয়ামের উত্তর পাশে এক পুকুরে একটি ভাসমান সবজি প্রকল্প দেখানো হয়েছে। পুকুরে দেখা মেলে কচুরিপানা। একাধিক সুবিধাভোগী জানান, তারা ট্রেনিং, সবজি চাষ বা খামার বাবদ পেয়েছেন মাত্র ১২শ টাকা।

প্রকল্প সুবিধাভোগী বাদাঘাট ইউনিয়নের রিনা বেগম বলেন, আমাদের ৭ দিন ট্রেনিং দেওয়া হয়েছে। প্রতিদিন ১০০ টাকা দেওয়া হয়েছে, হাঁস পালন বা খাবারের কোনো টাকা দেওয়া হয়নি। দক্ষিণ বড়দল ইউনিয়নের বড়দল গ্রামের লাকী বেগম জানান, যতদিন তিনি ট্রেনিং নিয়েছেন ততদিন তিনি দৈনিক ১০০ টাকা পেয়েছেন।

এসবিএসএসের নির্বাহী পরিচালক ফেরদৌস আহমেদ বলেন, কিছু দিনের মধ্যে অসমাপ্ত কাজ সমাপ্ত করা হবে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, কাজ শুরু করা হয়নি, ঈদের পরে শুরু হবে।

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জাকির হোসেন বলেন, প্রথম বছরে দৃশ্যমান কোনো কাজ ওই এনজিও আমাদের দেখাতে পারেনি।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত