এশিয়া এক থাকলে বিশ্ব আয়ত্ত করা যাবে: প্রধানমন্ত্রী

প্রকাশ | ৩০ মে ২০১৯, ১৩:১১ | আপডেট: ৩০ মে ২০১৯, ১৩:১৪

অনলাইন ডেস্ক

এশিয়ার সব দেশ যদি এক হয়ে কাজ করতে পারে, তাহলে এই অঞ্চল বিশ্বকে নিজেদের আয়ত্তে নিয়ে চলতে পারবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম দু’জনের বৈঠক আলোচনার বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন।

বৃহস্পতিবার (৩০ মে) জাপান সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার টোকিও’র হোটেল ইমপেরিয়ালে দেশটির সরকারের উন্নয়ন সংস্থা- জাইকার প্রেসিডেন্ট শিনিচি কিতাওকা সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এশিয়ার মধ্যে উন্নত দেশ আছে। উন্নয়নশীল আছে। আবার নিম্ন মধ্যম উন্নত দেশও আছে। সব দেশ যদি ঐকমত্যের ভিত্তিতে এক হয়ে কাজ করতে পারে, তাহলে এশিয়া অঞ্চল বিশ্বব্যাপী আয়ত্ত করে চলতে পারবে। আর আমরা যে এটা করতে পারবো, সে সম্ভাবনাও আছে।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, জাপান আমাদের স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু এবং তাদের সমর্থন অব্যাহত রয়েছে। ১৯৭১ সালে স্বাধীন হওয়ার পর জাপানই একমাত্র দেশ, যারা বাংলাদেশকে যুদ্ধবিধ্বস্ত পরিস্থিতি কাটিয়ে উঠতে সাহায্য করেছিল।

এসময় প্রশিক্ষণ দিয়ে নতুন প্রজন্মের দক্ষতা উন্নয়নে বাংলাদেশে একটি প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠার জন্য জাইকা প্রেসিডেন্টকে আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।