কেওলার হাওরে কারেন্টজাল পুড়লেন ভ্রাম্যমান আদালত

প্রকাশ : ২৮ মে ২০১৯, ১৬:০৭

পিন্টু দেবনাথ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কেওলার হাওর এর ধূপাটিলা অংশে প্রায় লক্ষাধিক টাকা মূল্যের কারেন্টজাল উদ্ধারের পর পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে ভ্রাম্যমান আদালতের অভিযানে নিষিদ্ধ এসব কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, সম্প্রতি ভারী বর্ষণে ঢল নেমে বন্যায় উপজেলার নিম্নাঞ্চল শমশেরনগর, পতনউষার, মুন্সীবাজার ইউনিয়নসহ কেওলার হাওর জুড়ে জলাবদ্ধতা দেখা দেয়। এই সুযোগে একটি অসাধু চক্র হাওর, জলাশয়ে নিষিদ্ধ কারেন্টজাল পুতে মাছ শিকারে তৎপর হয়ে উঠে। কারেন্ট জালে আটকা পড়ে মাছের পোনা থেকে শুরু করে মা মাছ, সাপ, ব্যঙ, কুচিয়াসহ বিভিন্ন ধরণের জলজ প্রাণী মারা যাচ্ছে।

স্থানীয়ভাবে এসব বিষয়ে মৎস্য বিভাগকে অবহিত করা হলেও কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তবে বিভিন্ন সংবাদপত্রে খবর প্রকাশ হওয়ার পর কমলগঞ্জ উপজেলা মৎস্য বিভাগের উদ্যোগে ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমি আক্তারের নেতৃত্বে হাওরের ধুপাটিলা অংশে অভিযান পরিচালনা করা হয়।

এসময় উপজেলা ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা মো. আসাদ উল্ল্যা, মৌলভীবাজার পরিবেশ সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক নূরুল মোহাইমীন মিল্টন, শমশেরগর ফাঁড়ির এএসআই সহিদুল ইসলামসহ পুলিশ সদস্যদের সহায়তায় লক্ষাধিক টাকা মূল্যের কারেন্ট জাল উদ্ধারের পর পুড়িয়ে ফেলা হয়।

ভ্রাম্যমান আদালতের ম্যাজিস্ট্রেট উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমি আক্তার বলেন, উদ্ধারকৃত জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। অভিযানে ১৮ হাজার ২শ’ মিটার জালের বাজার মূল্য হবে প্রায় ১ লক্ষ ৮২ হাজার টাকা।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত