আমে কেমিক্যাল মেশানোর দায়ে শিবগঞ্জে ৩ জনের কারাদণ্ড

প্রকাশ | ২৬ মে ২০১৯, ১৫:৪৫

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় অপরিপক্ক আম পাকাতে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহারের দায়ে এক আম আড়ৎদার ও দুই শ্রমিককে ভ্রাম্যামাণ আদালতে ছয় মাস ও এক মাস করে কারাদণ্ড দেয়া হয়েছে। সেই সাথে কেমিক্যাল মেশানো ২৫ মন আম কেরোসিন মিশিয়ে গর্তে ফেলে ধ্বংস করা হয়েছে।

গত শনিবার (২৫ মে) বিকেল পাঁচটার দিকে মোবারকপুর ইউনিয়নের টিকোরি নতুন বাজার এলাকার একটি আড়তে বিভিন্ন জাতের আম পাকাতে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহার করার সময় অভিযান চালায় পুলিশ। অভিযানে হাতেনাতে গ্রেপ্তার হয় আড়ৎদার ও একই ইউনিয়নের টিকোরি বটতলা গ্রামের হাফিজুর রহমানের ছেলে সেবারুল ইসলাম (৩০), আড়ত শ্রমিক ও একই এলাকার আবুল হোসেনের ছেলে মজিবুর রহমান (৩২) এবং আড়তের অপর শ্রমিক ও উপজেলার কান্তনগর গ্রামের মকবুল হোসেনের ছেলে কবির হোসেন (৪০)। এ সময় জব্দ হয় ২৫ মন আম। এই আম তারা চট্টগ্রামে বাজারজাত করার জন্য প্যাকেটজাত করছিল বলে জানান।

শিবগঞ্জ থানার বাজার মনিটরিং অফিসার উপপরিদর্শক (এসআই) আরিফুল ইসলাম জানান,অভিযানের খবরে সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) চৌধুরী রওশন ইসলাম। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের দায়িত্বে থেকে তিনি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আড়তদার সেবারুল ইসলামকে ছয় মাস ও দুই শ্রমিককে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। এসময় কৃষি কর্মকর্তা, শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/রিয়াজ