আন্তর্জাতিক সংস্থার দেয়া ৫২ শর্তে রোহিঙ্গাদের স্থানান্তরে বিলম্ব

প্রকাশ : ২৩ মে ২০১৯, ১৯:২৫

সাহস ডেস্ক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, আন্তর্জাতিক সংস্থার দেয়া ৫২ শর্তের কারণে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর করা যাচ্ছে না। কিন্তু আশ্রিত রোহিঙ্গাদের জন্য সেখানে আধুনিক সকল সুবিধা প্রস্তুত করা হয়েছে। উখিয়া-টেকনাফে পরিবেশ ধ্বংস করে রোহিঙ্গাদের অবস্থান বাড়ানো ঝুঁকিরই অংশ। তাই তাদের ভাসানচরে স্থানান্তরে সরকারের চেষ্টা অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে কক্সবাজারের উখিয়ার মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে দুর্যোগ মোকাবেলা বিষয়ক মহড়ায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রোহিঙ্গাদের কারণে ক্ষতিগ্রস্ত স্থানীয়দের জীবনমানের বিষয়ে ত্রাণমন্ত্রী বলেন, রোহিঙ্গারা যে পরিমাণ সহায়তা পাবে ঠিক সমপরিমাণ সহায়তা স্থানীয়দের দেয়ার উদ্যোগ নেয়া হচ্ছে। 

আসন্ন বর্ষা মৌসুমকে সামনে রেখে বাংলাদেশ সেনাবাহিনীর রামু ১০ পদাতিক ডিভিশিনের ব্যবস্থাপনায় রোহিঙ্গাদের ক্যাম্পে যে কোনো দুর্যোগ মোকাবেলার লক্ষ্যে অনুষ্ঠিত মহড়ায় বিশেষ অতিথি ছিলেন সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ মাহফুজুর রহমান ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব শাহ্ কামাল।

রামু সেনা নিবাসের জেনারেল অফিসার কমান্ডিং মেজর জেনারেল মোহাম্মদ মাইনুল্লাহ চৌধুরীসহ সামরিক ও প্রশাসনের পদস্থ কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা এ সময় উপস্থিত ছিলেন।

মহড়ায় সেনাবাহিনী, বিজিবি, আরআরআরসি কার্যালয়, পুলিশ, র্যাব, দমকল বাহিনী, রেডক্রিসেন্টসহ বিভিন্ন সংস্থার ১৪শ উদ্ধার কর্মী অংশ নেয়।

মহড়া শেষে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ মাহফুজুর রহমান বলেন, জাতির যে কোনো দুর্যোগে সেনাবাহিনী আত্মনিয়োগ করতে প্রস্তুত আছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত