ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজটের আশংকা

প্রকাশ | ২৩ মে ২০১৯, ১৬:২২

তপু আহম্মেদ

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক ছয় লেনের উন্নতি করনের কাজ ধীর গতিতে চলায় এবারের ঈদযাত্রায় চরম ভোগান্তির মুখোমুখি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

এই মহাসড়কের চন্দ্রা হতে এলেঙ্গা পর্যন্ত সড়কে নির্মাণাধীন ১১টি আন্ডার পাসের মধ্যে মাত্র ৩টি খুলে দেওয়া হয়েছে। সেগুলো হচ্ছে ঘারিন্দা আন্ডার পাস, দেওহাটা আন্ডার পাস ও কালিয়াকৈর অংশে কালিয়াকৈর আন্ডার পাস। বাকি ৮টি আন্ডার পাসের নির্মাণ কাজ চলায় সড়কের এই অংশে ঈদের সময় যানজট তৈরী হবার সম্ভাবনা সবচেয়ে বেশী। সড়কে ভাঙ্গা চোরা এবং খানা খন্দে ভরা থাকায় যান চলাচল করছে অত্যন্ত ধীর গতিতে। 

সোহাগ পরিবহনের চালকের সহকারী মোঃ আমির বলেন, এই ঈদে যানজট তৈরী হবার সম্ভাবনা আছে। এখন পর্যন্ত ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক নির্মাণ কাজ সম্পূর্ণ শেষ হয়নি।

সড়ক নির্মাণকারী প্রতিষ্ঠান মীর আখতার লিমিটেডের বাঐখোলা, করটিয়া ও তারটিয়া আন্ডার পাস এর দায়িত্বে থাকা প্রধান প্রকৌশলী এহ্সান আহমেদ রাজু জানান, ঈদের সময় এই তিনটি আন্ডার পাসের দুটি লেন খুলে দেওয়া হবে। এর একটি ঢাকা থেকে ঘরমুখো যাত্রীবাহী যানবাহনের চলাচলের জন্য। আরও একটি লেন খোলা রাখা হবে ঢাকা ফেরত যানবাহনের জন্য। ফলে আশা করা যায়, কোন ধরনের যানজট তৈরী হবে না। তবে যেহেতু আন্ডার পাস গুলো পুরোপুরি তৈরী হয়নি তাই যান চলাচলে কিছুটা অসুবিধা হতে পারে।

টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শফিকুল ইসলাম বলেন, এবার ঈদে ঘরমুখো যাত্রীদের নিরাপদে ফিরতে টাঙ্গাইল জেলা পুলিশের পক্ষ থেকে ৬০০ পুলিশ ও আনসার মহাসড়কের বিভিন্ন পয়েন্টে মোতায়েন থাকবে। এ ছাড়া র‌্যাব ও পুলিশের বেশ কয়েকটি ভ্রাম্যমান টহল দল থাকবে। এরা যাত্রীদের নিরাপত্তা দেওয়ার সাথে সাথে যানজট নিরসনেও কাজ করবে। আশা করি এবার ঈদে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইল অংশে কোন ধরনের যানজট তৈরী হবে না।  

টাঙ্গাইল সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আমিমুল এহ্সান বলেন, ধীর গতির যান চলাচলের সড়ক তৈরীর ভূমি অধিগ্রহণে জটিলতা ও অধিগ্রহণকৃত জমিতে পিডিবি’র ইলেট্রটিক পিলার সরানোর কাজ দেরি হওয়ায় আমাদের কাজের গতিও বাড়াতে পারছি না। ইতোমধ্যে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নির্মাণধীন ১১টি আন্ডার পাসের মধ্যে ঘারিন্দা, দেওহাটা ও কালিয়াকৈর আন্ডার পাস যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে। বাকি গুলোর খুব দ্রুত খুলে দেওয়া হবে। আশা করি, এই ঈদে সড়কের কারণে যানজট তৈরী হবে না।

সাহস২৪.কম/রিয়াজ