টোব্যাকোর প্রমোশনে তাহসান, টার্গেট তরুণ প্রজন্ম

প্রকাশ : ২০ মে ২০১৯, ১৪:৪৩

সাহস ডেস্ক

সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের জাপান ভ্রমণ ইতিহাস নিয়ে তারকা শিল্পী তাহসান খানের একটি অনুষ্ঠানের বিজ্ঞাপন প্রচারণা চলছে। একটি অনুষ্ঠানকে কেন্দ্র করে গণমাধ্যমে এধরনের ব্যাপক প্রচার-প্রচারণা নজিরবিহীন। এই প্রমোশনাল বিজ্ঞাপনে ব্যবহার করা হয়েছে জাপান টোব্যাকোর (জেটিআই) ব্রান্ড কালার এবং স্লোগান ‘জাপানিজ কোয়ালিটি’।

জাপান টোব্যাকো তাদের ব্রান্ড প্রমোশনের ক্ষেত্রে একই কালার এবং স্লোগান ব্যবহার করে থাকে। সুতরাং নিঃসন্দেহে বলা যায় এই অনুষ্ঠানটি মূলত জাপান টোব্যাকোর ব্রান্ড প্রমোশনের জন্যই তৈরি করা হয়েছে।

জাপান টোব্যাকো বাংলাদেশের বাজারে প্রবেশের পর থেকেই আইন ভঙ্গ করে বিভিন্ন উপায়ে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছে। তাহসান খান বর্তমান সময়ের একজন জনপ্রিয় শিল্পী এবং দেশের তরুণ সমাজের একজন আইকনও বটে। তামাক কোম্পানির অর্থায়নে তৈরি এধরনের অনুষ্ঠানে তার অংশগ্রহণ কোনোভাবেই কাম্য নয়, যা তরুণ সমাজকে তামাকপণ্যে আকৃষ্ট করতে পারে।

আইনি বিধি-নিষেধ এড়িয়ে এই ধরনের আগ্রাসী প্রচারণা জাপান টোব্যাকোর মৃত্যুবিপণন কার্যক্রমের একটি অন্যতম কূটকৌশল। জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর তামাকজাত পণ্যের সকল প্রত্যক্ষ-পরোক্ষ বিজ্ঞাপন ও প্রচারণা এখনি বন্ধ করতে হবে।

বিজ্ঞপ্তি
টোব্যাকোইন্ডাস্ট্রি্ওয়াচবিডিটিম@প্রজ্ঞা

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত