চাঁপাইনবাবগঞ্জে দাবদাহে অস্থির জনজীবন

প্রকাশ : ১২ মে ২০১৯, ১২:৪৭

চাঁপাইনবাবগঞ্জে একটানা প্রচণ্ড গরমে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা প্রায় অচল হয়ে পড়েছে। দিনে সূর্যের প্রখর তেজ-তাপ আর রাতে তীব্র ও ভ্যাপসা গরমে প্রাণ যায় যায় অবস্থা।

গত ৪ মে শনিবার ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সৃষ্ট বৃষ্টি-বাতাস থেমে যাবার পর ক্রমাগত গরম বাড়তে থাকে। ৫ মে রবিবার থেকে ১১ মে শনিবার সন্ধ্যা পর্যন্ত সাতদিনের টানা গরমে মানুষের নাভিশ্বাস উঠেছে। মেঘ-বৃষ্টির কোন লক্ষণ বা সুনির্দিষ্ট আবহাওয়া পূর্বাভাস নেই এই অঞ্চলের জন্য।

চাঁপাইনবাবগঞ্জে কোন আবহাওয়া অফিস না থাকায় এ সংক্রান্ত সঠিক তথ্য জানা যায় না। তবে কৃষি বিভাগ ম্যানুয়ালী ও রাজশাহী আবহাওয়া অফিসের তথ্য মতে, এ অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে তাপ প্রবাহ। 

এদিকে জমিতে পুরোদমে চলছে বোরো ধান কাটা। এই রোদের ভেতর ভীষণ কষ্টকর এই কাজ বলে জানালেন সদরের দূর্গাপুর গ্রামের কৃষক আব্দুল ওদুদু (৬২)। বাজারে বেড়েছে ফল জাতীয় খাবরের চাহিদা। তরমুজ, বেল, পেপে, কলা, ডাবের পানি, আখের রস, আনারস ফলগুলির চাহিদা বেশ বেড়েছে।

এদিকে চিকিৎসকরা পরামর্শ দিচ্ছেন প্রয়োজন ছাড়া ঘর থেকে না বেরুনোর। সেই সাথে খাবার ব্যাপারেও সতর্কতার জন্য বলছেন তারা। ভাজা-পোড়া না খেয়ে ফল, আঁশ যুক্ত খাবার ও প্রচুর বিশুদ্ধ পানীয় পানের পানের পরামর্শ দেয়া হচ্ছে গরম আর ডায়ারিয়া, হিটস্ট্রোক, পাণিশুণ্যতার মত গরমের রোগ বালাই মেকাবিলায়।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত