টিভির সংবাদ শিরোনামে বিজ্ঞাপন নয়: হাইকোর্ট

প্রকাশ : ০৬ মে ২০১৯, ১৬:৫৬

সাহস ডেস্ক

দেশের বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোতে সংবাদ প্রচারের সময় শিরোনাম পড়ার বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচার করা যাবে না বলে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট। হাইকোর্ট বলেছেন, স্বচ্ছতার সঙ্গে আমরা টিভির খবরগুলো দেখতে চাই, কিন্তু সেখানে খবরগুলো যদি স্পন্সর হয়ে যায়, তাহলে এই স্বচ্ছতা থাকে না।

সোমবার (৬ মে) এ সংক্রান্ত এক রিট আবেদনের রায় ঘোষণার সময় হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাংক শেখর সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করেন।

উদাহরণ হিসেবে ‘অমুক ব্যাংক বাণিজ্য সংবাদ’, ‘তমুক হাসপাতাল স্বাস্থ্য সংবাদ’- এ ধরনের কোনো টাইটেল স্পন্সর করে আগামী ১ সেপ্টেম্বর থেকে কোনো সংবাদ পরিবেশন করা যাবে না।

এর আগে হাইকোর্ট তার রায়ে দেশের সব বেসরকারি টেলিভিশনে সংবাদ প্রচারের বিভিন্ন অংশে কোনো ধরনের বাণিজ্যিক স্পন্সরের বিজ্ঞাপন প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। একই সঙ্গে ১ সেপ্টেম্বর থেকে বেসরকারি সব টেলিভিশনকে এ রায় বাস্তবায়ন করতে নির্দেশ দেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার মাসুদ আহমেদ সাঈদ। তার সঙ্গে ছিলেন আইনজীবী আবুল কাশেম ও শেখ তাহসীন আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস। চ্যানেল ২৪-এর পক্ষে ছিলেন আইনজীবী আসাদুল ইসলাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত