‘আপনারা মিয়ানমারে গিয়ে কাজ করেন, এখানে সব ঠিক আছে’

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ১৬:০৫

সাহস ডেস্ক

বর্ষায় পাহাড় ধসে কোনো রোহিঙ্গা হতাহত হলে এর দায়ভার ভাসানচরে স্থানান্তরের বিরোধীদের নিতে হবে বলে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা বলেছি কিছু লোককে ভাসানচরে নিয়ে যেতে চাই। কারণ আগামী বর্ষা মৌসুমে অনেক বেশি বৃষ্টিপাত হবে। এ সময় ভূমিধসে প্রাণহানির আশঙ্কা রয়েছে। আর প্রাণহানির ঘটনা ঘটলে আমরা দায়ী থাকব না। যারা বাধা দিচ্ছে তারা এর জন্য দায়ী থাকবে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতিসংঘের তিনটি গুরুত্বপূর্ণ সংস্থার প্রধানরা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করলে মোমেন এমন মন্তব্য করেন।

কর্মকর্তারা হলেন- জাতিসংঘ শরণার্থী সংস্থার হাই কমিশনার ফিলিপো গ্র্যান্ডি, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক অ্যান্টনিও ভিটোরিনো এবং জাতিসংঘের মানবিক বিষয়ক আন্ডার-সেক্রেটারি জেনারেল মার্ক লোকক।

জাতিসংঘের তিন সংস্থার প্রধানকে বাংলাদেশে কাজ কমিয়ে মিয়ানমারে কাজ বাড়ানোর তাগিদ দিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমি বলেছি আপনাদের এখানে কাজ নেই, মিয়ানমারে যান। আমি বেশ শক্তভাবে বলেছি।

মন্ত্রী বলেন, আমরা জোর করে কাউকে ভাসানচরে নেব না। তবে যারা যাবে তাদের জন্য একটি ভালো অবস্থান হবে। ওখানে গেলে পরে রোহিঙ্গারা অর্থনৈতিক কাজকর্ম করতে পারবে। মাছ ধরতে পারবে, গরু পালন করতে পারবে।

মন্ত্রী আরও বলেন, আমি জিজ্ঞাসা করেছি আপনারা কতবার সেখানে গিয়েছেন, সেখানে আপনাদের কতলোক কাজ করে। এখানে এক হাজারের বেশি লোক কাজ করে। ওখানে বেশি কাজ করেন, এখান থেকে বিদায় হন। আপনারা মিয়ানমারকে কনভিন্স করেন, যাতে তারা তাদের লোক নিয়ে যায় এবং ওখানে একটি সহায়ক পরিবেশ তৈরিতে কাজ করেন।

প্রসঙ্গত, ভাসানচরে দুই হাজার ৫০০ কোটি টাকা খরচে রোহিঙ্গাদের জন্য সাময়িক বাসস্থানের ব্যবস্থা করেছে সরকার। তবে জাতিসংঘসহ আরও কয়েকটি পশ্চিমা দেশ রোহিঙ্গাদের সেখানে স্থানান্তরে বাধা দিচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত