সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৯, ২১:৪৯

সাহস ডেস্ক

ব্রুনাইয়ে তিনদিনের রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৩ এপ্রিল (মঙ্গলবার) স্থানীয় সময় বিকেল সোয়া ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইট বিজি-১৪০৬ যোগে ব্রুনেই ছেড়ে সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন প্রধানমন্ত্রী।

এর আগে ব্রুনাইয়ের প্রাথমিক সম্পদ ও পর্যটন মন্ত্রী দাতো আলি আপাং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান।

ব্রুনেই সফরে দেশটির সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকট ছাড়াও দুই দেশের মধ্যে কৃষি, মৎস্য, প্রাণী সম্পদ, সংস্কৃতি, ক্রীড়া ও এলএনজি সরবরাহসহ সাতটি চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে ছয়টি সমঝোতা স্মারক এবং অন্যটি ভিসা সংক্রান্ত নোট বিনিময় হয়।

সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাজপরিবারের অন্য সদস্যরা সাক্ষাতে মিলিত হন।

প্রধানমন্ত্রী গত ২১ এপ্রিল তিনদিনের সফরে ব্রুনাই পৌঁছান। তিনি ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা এবং বাংলাদেশ-ব্রুনাই বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানসহ বেশকিছু কর্মসূচিতে যোগ দেন।

প্রধানমন্ত্রী সফরের দ্বিতীয় দিনে গতকাল জামে আসর মসজিদ পরিদর্শন এবং সেখানে আছরের নামাজ আদায় করেন। পরে তিনি তাঁর সম্মানে ব্রুনাই সুলতানের দেওয়া এক ভোজসভায় অংশ নেন। সফরের প্রথম দিন তিনি ব্রুনাইতে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির সংবর্ধনায় যোগ দেন।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাইয়ের রাজধানীতে কূটনৈতিক এলাকা জালান কেবানজাসানে বাংলাদেশ হাইকমিশনের নতুন চ্যান্সারি ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। পরে তিনি রয়েল রিগালিয়া মিউজিয়াম পরিদর্শন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত