সাতক্ষীরায় ক্ষুদ্র পানি ব্যবসায়ীদের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ১৫:১১

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরা পৌরসভার ক্ষুদ্র পানি ব্যবসায়ীদের কারিগরি দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

রবিবার সকালে সাতক্ষীরা প্রেসক্লাবের শহীদ স. ম. আলাউদ্দিন মিলনায়তনে অনুষ্ঠেয় প্রশিক্ষণে উদ্বোধন করেন হোপ ফর দি পুওরেস্ট’র টাউন কো-অর্ডিনেটর মৃনাল কুমার সরকার।

প্রশিক্ষণ প্রদান করেন সংস্থার সাতক্ষীরা ফিল্ড অফিসের প্রশিক্ষণ কর্মকর্তা মোছা. সেলিনা খাতুন ও মার্কেট ডেভেলপমেন্ট অফিসার মোঃ শরিফুল ইসলাম খান।

পৌরসভার প্রান্তিক এলাকায় সুপেয় পানি এলাকার মানুষের মাঝে সুপেয় পানি পৌঁছায়নি সে সকল এলাকায় সুলভ মূল্যে পানি পৌঁছানোর বিষয়ে আলোচনা করা হয়।

প্রশিক্ষণের মধ্যে দিয়ে ক্ষুদ্র পানি ব্যবসা ব্যবস্থাপনা ও ক্রেতা ব্যবস্থাপনা ও অর্থ ব্যবস্থাপনা বিষয়ক বিস্তারিত আলোচনা করা হয়।

প্রশিক্ষণে মোঃ আলফাজ উদ্দিন, সমিত ঘোষ, মিঠুন সরকার, মোঃ আরিফ খান, মোঃ আহসান হাবিব, নারায়ন সরকার, মোঃ শাহিনুর রহমান, ও মোঃ মাসুম বিল্লাহসহ মোট ১৩ জন অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ শেষে প্রত্যেককে একটি করে পানির জার, স্ট্যান্ড, হ্যান্ড গ্লোভস, মার্কস ও হেড কভার প্রদান করা হয়। পানির উৎপাদন থেকে শুরু করে ভোক্তা পর্যন্ত যাতে নিরাপদ পানির নিশ্চয়তা প্রদান করা যায় তার উপর গুরুত্ব প্রদান করা হয় ও প্রদর্শনী সেশন পরিচালনা করা হয়।

উল্লেখ্য, এইচপি নেদারল্যান্ডস ভিত্তিক দাতা সংস্থা সীমাভীর অর্থায়নে সাতক্ষীরা ও কলারোয়া পৌরসভায় ওয়াস বিষয়ক একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের মূল লক্ষ্য হলও ওয়াস উদ্যোক্তা তৈরি এবং সফল ওয়াস ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করা যা প্রত্যক্ষভাবে এলাকার ওয়াস ব্যবস্থার মান বৃদ্ধি করবে যেটি বাংলাদেশ সরকারের স্থায়িত্বশীল উন্নয়ন অভীষ্ট ২০৩০ অর্জনে অবদান রাখবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত