‘প্রধানমন্ত্রীর ব্রুনাই সফরে সাতটি চুক্তি স্বাক্ষর হতে পারে’

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৯, ১২:৪৩

সাহস ডেস্ক

ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়ার আমন্ত্রণে রবিবার (২১ এপ্রিল) তিন দিনের সরকারি সফরে যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এই সফরে সমঝোতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি ব্রুনাইয়ের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানানো হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) প্রধানমন্ত্রীর সফর উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, এই সফরে জ্বালানি ও কৃষি সহযোগিতা, কূটনৈতিক ও সরকারি পাসপোর্টধারীদের ভিসা ওয়েভার সংক্রান্ত চুক্তি, সংস্কৃতি, যুব ও ক্রীড়া,পশুসম্পদসহ মোট সাতটি চুক্তি স্বাক্ষর হতে পারে। সফরে আমিসহ আরও কয়েকজন মন্ত্রী এবং একটি ব্যবসায়িক প্রতিনিধিদল অংশগ্রহণ করবে।

আব্দুল মোমেন বলেন, আমরা একটি ভালো সফর আশা করছি। ব্রুনাই আমাদের দেশে তরল জ্বালানি রফতানি করতে চায় এবং হালাল খাবারে বিনিয়োগেও আগ্রহী। রোহিঙ্গা বিষয়েও আসিয়ান জোটের সদস্য ব্রুনাইয়ের সঙ্গে আলোচনা হবে।

মন্ত্রী বলেন, আমরা আসিয়ানকে একটি প্রস্তাব দিয়েছি, রাখাইনে একটি সেফ জোন বা অন্য যেকোনও নামে একটি অঞ্চল প্রতিষ্ঠা করা— যাতে করে রোহিঙ্গারা সেখানে ফেরত যেতে নিরাপদ বোধ করে।

উল্লেখ্য, ব্রুনাইতে বর্তমানে প্রায় ২০ হাজার বাংলাদেশি কর্মরত আছেন এবং বর্তমানে এই  দুই দেশের বাণিজ্যের পরিমাণ দুই মিলিয়ন ডলারের নিচে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত