রোহিঙ্গা সংকট নিরসনে বাংলাদেশের পাশে আছে মালয়েশিয়া

প্রকাশ | ১০ এপ্রিল ২০১৯, ১১:৫০

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা সংকট নিরসনে মালয়েশিয়া বাংলাদেশের পাশে আছে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন মালয়েশিয়ার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী ওয়াইভি সিনেটর লিউ চিন তং। একই সঙ্গে আশিয়ান দেশগুলোর সঙ্গে আলোচনা করে রোহিঙ্গাদের প্রত্যাবর্তনে কাজ করার আশাবাদও দেন তিনি।

মঙ্গলবার (৯ এপ্রিল) স্থানীয় সময় বিকাল ৩ টায় মালয়েশিয়ার পার্লামেন্ট ভবনে প্রতিমন্ত্রীর সঙ্গে কুয়ালালামপুরে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার শহিদুল ইসলাম বৈঠক করেন। বৈঠকে প্রতিমন্ত্রী এ প্রত্যয় ব্যক্ত করেন।

বৈঠকে মালয়েশিয়ার প্রতিরক্ষা প্রতিমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে মানবতাপূর্ণ আচরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন।

তিনি বলেন, শেখ হাসিনার দূরদর্শী সিদ্ধান্তের কারণে রোহিঙ্গারা আশ্রয় পেয়েছে। মে মাসের মাঝামাঝি সময়ে বাংলাদেশ সফর করার বিষয়টি জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন মালয়েশিয়ার প্রতিরক্ষা প্রতিমন্ত্রীর সামরিক সহকারী কর্নেল আবদুল রহমানসহ মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা।

বৈঠকে শহীদুল ইসলামের সঙ্গে ছিলেন দূতাবাসের প্রতিরক্ষাবিষয়ক উপদেষ্টা এয়ার কমডোর মো. হুমায়ূন কবির। এ সময় তারা আঞ্চলিক নিরাপত্তা এবং মালয়েশিয়া বাংলাদেশের শ্রমবাজার, কর্মরত শ্রমিকদের সমস্যা নিয়ে বিস্তারিত ফলপ্রসূ আলোচনা হয়।

হাইকমিশনার শহীদুল ইসলাম বলেন, দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক, আঞ্চলিক নিরাপত্তা ও অন্যান্য বিষয় নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। মালয়েশিয়া প্রবাসীদের জন্য সংকট নয় বরং সম্মানবোধের জায়গা। আমরা দেশটিতে এখন কেবল শ্রম খাতে নয়, অন্যান্য খাতেও নিজেদের প্রতিষ্ঠিত করেছি।