ভবনে ফায়ার সেফটি না থাকলে ব্যবস্থা: মেয়র আতিক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ১২:৫৭

সাহস ডেস্ক

বাণিজ্যিক ভবন ও অফিস স্পেসে ফায়ার সেফটি না থাকলে সতর্ক করার পর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (৬ এপ্রিল) গুলশানে নগর ভবন থেকে ‘ভবন পরিদর্শন দলের’ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মেয়র আতিক বলেন, যে ভবনে যারা চাকরি করেন তারা নিজেরা সচেতন হয়ে দেখবেন অফিসে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা রয়েছে কি না। যদি না থাকে তাহলে আমাদের কাছে অভিযোগ করবেন। অভিযোগকারীর পরিচয় গোপন রাখা হবে।

তিনি বলেন, অভিযোগ জানালে আমরা সেই ভবনে তাৎক্ষণিক টিম পাঠাব, সতর্ক করব। তাতে কাজ না হলে ম্যাজিস্ট্রেট পাঠিয়ে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। ব্যবসা প্রতিষ্ঠান হলে ট্রেড লাইসেন্স বাতিল করে দেয়া হবে।

এ বিষয়ে অভিযোগ দেয়ার জন্য ডিএনসিসি অভিযোগ বক্স ও ফোন নম্বর চালু করতে যাচ্ছে বলেনও জানান মেয়র আতিক।

অগ্নি-নিরাপত্তা বিষয়ে সচেতনতা বাড়াতে ১০টি ‘ভবন পরিদর্শন দল’ গঠন করার কথা জানিয়ে মেয়র বলেন, ভবন পরিদর্শন দলগুলো ডিএনসিসি এলাকায় অবস্থিত বহুতল ভবনে গিয়ে আগেই তৈরি করা একটি চেকলিস্টের মাধ্যমে ভবনের অগ্নি-ঝুঁকি পরীক্ষা করবে। কোনো ভবনে অগ্নি-নিরাপত্তা যথেষ্ট না থাকলে সে ভবনের প্রবেশস্থলে ভবনটির অগ্নি-প্রতিরোধ ব্যবস্থা পর্যাপ্ত নয়, সতর্ক থাকুন- লেখা একটি স্টিকার লাগিয়ে দেবে। তাছাড়া ভবনে বসবাসকারী বা ভবন মালিককে দ্রুততম সময়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানানো হবে।

মেয়র জানান, প্রথম ধাপে ত্রুটি পেলে ভবন মালিকদের সতর্ক করবেন তারা। এরপরও কেউ ত্রুটি ঠিক না করলে সিটি কর্পোরেশনের ম্যাজিস্ট্রেট তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবেন। ব্যবসা প্রতিষ্ঠান হলে তার ট্রেড লাইসেন্স বাতিল করে দেয়া হবে।

অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, আরবান রিজিলিয়েন্স প্রজেক্ট ডিরেক্টর ড. তারিক বিন ইউসুফ প্রমুখ উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত