রাবিতে আর্কাইভস্ এবং বিদ্যাবার্তার যাত্রা শুরু

প্রকাশ : ২৬ মার্চ ২০১৯, ১৪:২৩

রাবি প্রতিনিধি

প্রথমবারের মত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আর্কাইভস্ এবং ত্রৈমাসিক একাডেমিক নিউজলেটার বিদ্যাবার্তার প্রকাশনা উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার সকাল ৮টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে আয়োজিত এ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান আর্কাইভস এবং ত্রৈ-মাসিক বিদ্যাবার্তার প্রকাশনার মোড়ক উন্মোচন করে উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহন বলেন, প্রায় ৬৬ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এরই ধারাবাহিকতায় দেশের অন্যতম বৃহৎ এই বিশ্ববিদ্যালয় ক্রমে এগিয়ে চলেছে। বিশ্ববিদ্যালয়কে যুগোপযোগী করতে পঞ্চাশ বছর মেয়াদী মাস্টারপ্ল্যান প্রণয়ন করা হচ্ছে।

ইতোমধ্যে আরকাইভস প্রতিষ্ঠার মাধ্যমে বাস্তবায়নও শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমসহ প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়কে বিশ্ববিদ্যালয় পরিবারসহ দেশবাসীর কাছে তুলে ধরার লক্ষে বিদ্যাবার্তা প্রকাশ করা হয়েছে। আগামীতে একে আরো বিস্তৃত পরিসরে প্রকাশ করারও পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান এবং বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা ও কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আর্কাইভস স্থাপন কমিটির আহ্বায়ক ও বিদ্যাবার্তা’র  সম্পাদক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনসংযোগ দপ্তরের প্রশাসক প্রফেসর প্রভাষ কুমার কর্মকার।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত