যান্ত্রিক ত্রুটি: আজ বসছে না পদ্মাসেতুর নবম স্প্যান

প্রকাশ : ২১ মার্চ ২০১৯, ১৩:৪৯

সাহস ডেস্ক

কিছু যান্ত্রিক ত্রুটির কারণে পদ্মাসেতুর নবম স্প্যানটি আজ বৃহস্পতিবার (২১ মার্চ) বসানো সম্ভব হচ্ছে না। তবে স্প্যানটি পিলারের একেবারে কাছাকাছি নিয়ে রাখা হয়েছে।

শুক্রবার(২২ মার্চ) সকাল থেকে আবার স্প্যান বসানোর কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে সেতুর প্রকৌশল সূত্র। 

বৃহস্পতিবার (২১ মার্চ) বেলা ১২টার দিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকৌশলী জানান, বৃহস্পতিবার  নবম স্প্যানটি পিলারের ওপর বসানোর কথা থাকলেও অ্যাংকরিং (নোঙর) সমস্যার কারণে তা সম্ভব হচ্ছে না। বুধবার(২০ মার্চ) পিলারের কাছে নোঙর করে রাখা হয়েছিল স্প্যান বহনকারী ক্রেনটি। ক্রেনের ভারসাম্য ঠিক রাখতে ও নড়াচড়া যাতে না করে সেজন্য তার (রোপ) দিয়ে সামনে পেছনে মিলিয়ে ৮টি তার আটকানো ছিল। এরপর রাতে কিছুটা ঝড় বৃষ্টি হওয়ায় নোঙর করে রাখা তার (রোপ) ছিঁড়ে যায়। যা ছিড়ে যায়। এটি ঠিক করতে বৃহস্পতিবার বিকেল হয়ে যাবে। এছাড়া নদীতে পর্যাপ্ত গভীরতা না থাকায়ও কিছুটা সমস্যা দেখা দেয়। এজন্য শুক্রবার সকাল থেকে স্প্যান বসানোর কাজ শুরু হবে।

এর আগে বুধবার (২০ মার্চ) সকাল সাড়ে ১১টায় জাজিরা প্রান্তে পৌঁছায় স্প্যান বহনকারী ক্রেনটি। ওইদিন সকাল ৮টা ৫৫ মিনিটে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে যাত্রা শুরু করে স্প্যান বহনকারী ‘তিয়ান ই’ ক্রেনটি। 

ধুসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্য ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে নিয়ে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ক্রেন ‘তিয়ান ই’ আড়াই ঘণ্টায় জাজিরা প্রান্তে পৌঁছায়। 

জাজিরা প্রান্তের ৩৪ ও ৩৫ নম্বর পিলারের ওপর ধুসর রঙের স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ১৩৫০ মিটার (১.৩৫ কিলোমিটার)।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত