সংসদীয় গণতন্ত্র চর্চায় শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়: স্পিকার

প্রকাশ | ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:১১

অনলাইন ডেস্ক

‘বাংলাদেশের সংসদীয় গণতন্ত্র চর্চায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান অবিস্মরণীয়। শেখ হাসিনাই প্রথম সংসদীয় কার্যক্রমে প্রধানমন্ত্রীর জন্য ৩০ মিনিট প্রশ্নোত্তর পর্ব চালু করেন’- বলেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি।

২৬ ফেব্রুয়ারি (মঙ্গলবার) সংসদ ভবনের শপথ কক্ষে একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মতো নির্বাচিত সংসদ সদস্যদের দুই দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচির প্রথম পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, ‘প্রথমবারের মতো নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য ওরিয়েন্টেশন কর্মসূচি সংসদীয় গণতন্ত্র সম্পর্কে বিস্তারিত ধারণা লাভে সহায়ক হবে।’

তিনি আরো বলেন, ‘সংসদকে অধিকতর প্রাণবন্ত ও কার্যকর করতে নবনির্বাচিত সংসদ সদস্যরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন। এছাড়াও তিনি সংবিধান ও কার্যপ্রণালী বিধির বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি। দু’দিনব্যাপী ওরিয়েন্টেশন কর্মসূচি দুটি পর্যায়ে অনুষ্ঠিত হবে। প্রথম পর্যায়ে মঙ্গলবার ৫২ জন সংসদ সদস্য অংশ নেন। বুধবার (২৭ ফেব্রুয়ারি) নতুন ৫২ জন এমপির ওরিয়েনটেশন অনুষ্ঠিত হবে।

ওরিয়েন্টেশন কর্মসূচিতে কার্যপ্রণালী বিধি, প্রশ্ন জিজ্ঞাসা, তারকাচিহ্নিত প্রশ্ন, ৭১ বিধি, সিদ্ধান্ত প্রস্তাব, আচরণবিধিসহ উল্লেখযোগ্য বিভিন্ন বিষয়ে সেশন পরিচালনা করেন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক মো. আলী আশরাফ, সাবেক আইনমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মতিন খসরু এবং সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক প্রতিমন্ত্রী এ.বি তাজুল ইসলাম এমপি।