ডাকসু নির্বাচন

শেখ হাসিনার পরামর্শে প্যানেল দেবে ছাত্রলীগ

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৮

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পরামর্শ অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের প্যানেল ঘোষণা করবে ছাত্রলীগ।

রবিবার (১৭ ফেব্রুয়ারি) আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম এ সংগঠনটির শীর্ষ নেতারা সাংবাদিকদের জানান, সাম্প্রতিক বিদেশ সফর শেষে প্রধানমন্ত্রী দেশে ফিরলে তার সঙ্গে প্যানেল নিয়ে আলোচনা হবে।

এদিকে, ১১ মার্চ অনুষ্ঠেয় এ নির্বাচন ঘিরে বৃহত্তর ঐক্য গড়ে তোলার প্রচেষ্টা চালাচ্ছে বামপন্থি ছাত্র সংগঠনের মোর্চা প্রগতিশীল ছাত্রজোট এবং সাম্রাজ্যবাদবিরোধী ছাত্রঐক্য। পৃথক প্যানেল নিয়ে নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিচ্ছে জাসদ ছাত্রলীগ। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে অর্থবহ গণতান্ত্রিক পরিবেশের নিশ্চয়তা চেয়েছে ছাত্রদল। একই সঙ্গে নির্বাচন পেছানোর দাবিতেও অটল রয়েছে বিএনপিপন্থি ছাত্র সংগঠনটি। গতকাল ঢাবির মধুর ক্যান্টিনে আলাদা আলাদা সময়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিজেদের অবস্থান ও নির্বাচনকেন্দ্রিক অগ্রগতির  তথ্য জানান ছাত্রলীগ ও ছাত্রদলের নেতারা। জাসদ ছাত্রলীগ ও বামপন্থি ছাত্রনেতারা পৃথক সংবাদ সম্মেলনে নিজেদের বক্তব্য তুলে ধরেন।

ছাত্রলীগ: ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনকে সুবিধা দিতে আবাসিক হলে ডাকসু নির্বাচনের ভোটকেন্দ্র করা হয়েছে- এমন অভিযোগের প্রতিক্রিয়া জানাতে গিয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজোয়ানুল হক চৌধুরী শোভন গতকাল সাংবাদিকদের বলেন, নিজেদের অযোগ্যতা ঢাকতে ছাত্রদল বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের ওপর দোষ চাপাচ্ছে। ছাত্রদল প্যানেল দিয়ে বিজয়ী হতে পারবে না বলেই এসব অভিযোগ তুলে নির্বাচন নিয়ে গড়িমসি করছে বলেও অভিযোগ করেন শোভন। ১৯৯৪ সালের প্রেক্ষাপট তুলে ধরে তিনি বলেন, ওই সময় ছাত্রলীগ হলের বাইরে কেন্দ্র চেয়েছিল। তখনকার প্রেক্ষাপট আর এখনকার প্রেক্ষাপট ভিন্ন। ওই সময় ছাত্রলীগ ক্যাম্পাসেই ঢুকতে পারেনি। আর গত পহেলা ফাল্কগ্দুন ছাত্রদলকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়েছে। তাদের চা খাইয়ে, ক্যাম্পাস ঘুরিয়ে দেখিয়েছে ছাত্রলীগ। ওই সময় ছাত্রলীগের দাবি অযৌক্তিক ভেবে তা বাতিল করেছিল প্রশাসন। বর্তমানে ছাত্রদলের দাবিও প্রশাসন অযৌক্তিক ভেবে বাতিল করেছে বলেও মন্তব্য করেন ছাত্রলীগ সভাপতি।

প্যানেল প্রসঙ্গে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, এ ব্যাপারে তারা 'বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ সিদ্ধান্তগ্রহণকারী নেত্রী' শেখ হাসিনার ওপর আস্থা রাখছেন। সাম্প্রতিক বিদেশ সফর শেষে তিনি দেশে ফিরলে তার সঙ্গে আলোচনা করে ছাত্রলীগের প্যানেল ঠিক করা হবে। হলে ভোটকেন্দ্র রাখার ব্যাপারে রাব্বানী জানান, ঢাবির শক্তিশালী ১৩টি ছাত্র সংগঠনের মধ্যে সাতটিই হলে ভোটকেন্দ্র চেয়েছে। টিএসসিভিত্তিক ২২টি সংগঠনও এ ব্যাপারে একমত হয়েছে। একটি বিশেষ দল হলে অবস্থান করা অধিকাংশ শিক্ষার্থীর নৈতিক অধিকারকে অবমাননা করছে বলেও অভিযোগ করেন রাব্বানী।

ছাত্রদল: ক্যাম্পাসে অর্থবহ গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করার পাশাপাশি একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থানান্তরের দাবি জানিয়েছেন ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আকরামুল হাসান। সাংবাদিকদের তিনি বলেন, তারাও চান ডাকসু দ্রুত কার্যকর হোক। কিন্তু এর আগে আস্থাশীল সহাবস্থানের পরিবেশ চান তিনি। এ জন্য নির্বাচন পেছানোর দাবি জানান ছাত্রদলের সাধারণ সম্পাদক। মধুর ক্যান্টিনে সহাবস্থানের পাশাপাশি ছাত্রদলের কর্মীদের হলে ওঠার ব্যবস্থা করারও দাবি জানান তিনি। এ ছাড়া ডাকসু নির্বাচনকেন্দ্রিক কমিটিগুলো পুনর্গঠন করে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য শিক্ষকদের অন্তর্ভুক্ত করতে হবে বলেও মন্তব্য করেন আকরামুল। শিগগিরই মধুর ক্যান্টিনে ছাত্রদলের নোটিশ বোর্ড লাগানো হবে বলেও জানান তিনি। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তার সঙ্গে ছিলেন ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাসার সিদ্দিকী।

জাসদ ছাত্রলীগ: মধুর ক্যান্টিনে গতকাল সংবাদ সম্মেলনে জাসদ ছাত্রলীগের সভাপতি আহসান হাবীব শামীম জানান, ডাকসু ও হল সংসদ নির্বাচন উপলক্ষে তারা আলাদা প্যানেলের প্রস্তুতি নিচ্ছেন। তবে বৃহত্তর একটি জোটের (ছাত্র সংগ্রাম পরিষদ) শরিক হওয়ায় জোটগত নির্বাচনের বিষয়টাও তাদের মাথায় রয়েছে। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাসুদ আহমেদ।

সমকাল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত