‘রোহিঙ্গাদের মধ্যে শান্তি ও সৌহার্দ্য সৃষ্টির ভূমিকা পালন করছে বেতার’

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৫৮

সাহস ডেস্ক

‘সমাজে শান্তি প্রতিষ্ঠায় সংলাপ ও সহনশীলতা খুবই গুরুত্বপূর্ণ। রোহিঙ্গা ইস্যুতে কক্সবাজার বেতার তথ্যের আদান প্রদান এবং স্থানীয় ও রোহিঙ্গা জনগোষ্ঠীর মধ্যে শান্তি ও সৌহার্দ্য সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে’- বলেছেন কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম।

১৩ ফেব্রুয়ারি (বুধবার) বিশ্ব বেতার দিবস উপলক্ষে বাংলাদেশ বেতার, কক্সবাজার কেন্দ্রে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আবুল কালাম বলেন, ‘আলাপ-আলোচনার মাধ্যমে অনেক বড় বড় সমস্যার সমাধান করা যায়। বাংলাদেশ বেতার কক্সবাজার কেন্দ্র রোহিঙ্গাদের সঙ্গে যোগাযোগের একটি বিকল্প কার্যকর মাধ্যম উপস্থিত করেছে। বেতার কার্যক্রমকে মাঠ পর্যায়ে নিয়ে গিয়ে রোহিঙ্গা এবং স্থানীয় জনগোষ্ঠীর মধ্যে সেতুবন্ধন তৈরি করেছে।’

তিনি বলেন, ‘এর মাধ্যমে রোহিঙ্গারা যেমন স্থানীয় জনগোষ্ঠীর সামাজিক মূল্যবোধ, কৃষ্টি, কালচার ইত্যাদির প্রতি সম্মান জানাতে শুরু করেছেন, তেমনি রোহিঙ্গাদের প্রতি যে স্থানীয়দের মানবিক হতে হবে তা তারা অনুধাবন করতে পেরেছেন।’

‘সংলাপ, সহনশীলতা ও শান্তি’- এ প্রতিপাদ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান ও কক্সবাজার সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী প্রদীপ্ত খীসা।

বাংলাদেশ বেতার, কক্সবাজার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মো. মাহফুজুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানের শুরুতে স্বাগত রাখেন উপআঞ্চলিক পরিচালক মোহাম্মদ ফখরুল করিম।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কক্সবাজার বেতারের সংবাদ পাঠক কবি সিরাজুল হক সিরাজ ও বার্তা বিভাগের অনুবাদক রোজিনা আক্তার রোজি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত