বিদ্যুৎ সংযোগ পাচ্ছে না অনুমোদিত সেচপাম্প

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০২:৫৬

শেরপুর প্রতিনিধি

শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় সেচ কমিটির অনুমোদন পেলেও বিদ্যুৎ সংযোগ পাচ্ছেন না কৃষকরা। বিদ্যুৎ-সংযোগ না পাওয়ায় বোরো মৌসুমে জমিতে সেচ দিতে পারছেন না তারা। কৃষকদের দাবি- বিদ্যুৎ সংযোগ না পেলে অনাবাদি থেকে যাবে প্রায় ১০ হাজার হেক্টর জমি।

কৃষি বিভাগ এ মৌসুমে প্রায় ১৫ হাজার হেক্টর জমিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা করেছে। ইতোমধ্যে প্রায় ৮ হাজার হেক্টর জমিতে বোরো রোপিত হয়েছে। অন্যদিকে পল্লীবিদ্যুৎ কৃর্তপক্ষ বলছে অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হচ্ছে বিদ্যুৎ সংযোগ।

তথ্য মতে, গত বছরের আবেদনসহ চলতি বোরো মৌসুমে প্রায় ১১৫টি সেচ কমিটির আবেদন জমা দিয়ে ছিলেন কৃষকেরা। আর এসব আবেদনের পরিপেক্ষিতে বিএডিসির কর্মকর্তাদের তদন্ত প্রতিবেদন দেখে এ উপজেলায় ৮৪টি সেচ কমিটির অনুমোদন দেওয়া হয়। তন্মধ্যে কাংশা ইউনিয়নেই ২৯টি সেচ কমিটির অনুমোদন মিলে। কিন্তু সেচ কমিটির অনুমোদন পেলেও মিলছে না বিদ্যুৎ সংযোগ।

কৃষি সস্প্রসারণ অফিসার ফয়জুন নাহার নিপা জানান, এ উপজেলা পাহাড়ী এলাকা হওয়ায় পানির লেয়ার খুব গভীরে এবং মাটিতে পাথর থাকায় গভীর নলকুপ ছাড়া সেচ কার্যক্রম চালানো কঠিন। তবে যেসব এলাকায় গভীর নলকূপ স্থাপন করা হয়েছে সেখানে বিদ্যুৎ সংযোগ স্থাপন করা হলে ইরি মৌসুমে আবাদের পরিমাণ বাড়বে।

শেরপুর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার (জিএম) জানান, সাদা কাগজে আবেদন গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে ২০১৮ সালের আবেদনগুলোতে সংযোগ দিয়েছি, পর্যায়ক্রমে ২০১৯ সালের আবেদনগুলো সার্ভে করে দেখে প্রক্রিয়া অনুসরণ করে দেওয়া হবে।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত