প্রশ্নপত্র ফাঁসে জড়িত পরীক্ষার্থীকে আদালতে প্রেরণ

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২১

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইলের সখীপুরে চলতি এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অপরাধে সাব্বির হোসেন সজীব নামের এক পরীক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার সকালে সখীপুরের এসএসসি পরীক্ষাকেন্দ্র সখীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটে।

এ ঘটনায় সোমবার বিকেলে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমান ওই পরীক্ষার্থীকে আজীবন বহিষ্কারেরও আদেশ দেন।

ওই শিক্ষার্থী সখীপুর পিএম পাইলট মডেল স্কুল এন্ড কলেজ থেকে এবারের পরীক্ষায় অংশ নেন। তিনি উপজেলার বহেড়াতৈল গ্রামের পুলিশ সদস্য আবদুল লতিফের ছেলে।

অন্যদিকে সহকারি কেন্দ্র সচিব আনোয়ার হোসেন বাদী হয়ে প্রশ্নপত্র ফাঁসের অপরাধে পরীক্ষার্থী সাব্বির হোসেন সজীবের নামে সখীপুর থানায় আইসিটি আইনে মামলা দায়ের করেছেন।

সখীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আমিনুর রহমান বলেন, ওই পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে স্মাট মোবাইল ফোন নিয়ে পরীক্ষা দিচ্ছিল এবং প্রশ্নপত্রের ছবি তুলে ম্যাসেঞ্জারে বিভিন্ন জনকে দিয়েছে। এ খবর পেয়ে তার ফোনটি জব্দ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

থানার অফিসার ইনচার্জ (ওসি) আমির হোসেন বলেন, প্রশ্নপত্র ফাঁসের অপরাধে পরীক্ষার্থী সাব্বির হোসেন সজীবের নামে সখীপুর থানায় মামলা হয়েছে। দণ্ডপ্রাপ্ত দুই শিক্ষকসহ ওই পরীক্ষার্থীকে আদালতে পাঠানো হয়েছে।

একই ঘটনার সহায়তার ও দায়িত্ব পালনে অবহেলার অপরাধে ওই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক মোশারফ হোসেন ও নিলুফার ইয়াসমিনকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়। দন্ডিত মোশারফ হোসেন সখীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক এবং নিলুফার ইয়াসমিন উপজেলার ছোট মৌশা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক।

এ ছাড়াও দায়িত্বে অবহেলা ও ওই কেন্দ্রের ভেতর মোবাইল ফোন নিয়ে যাওয়ায় উপজেলার সাড়াসিয়া বাশারচালা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আবু তাহের, ইছাদিঘী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক ওয়াদুদ হোসেন, ঢনঢনিয়া ছোটচওনা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আবুসাঈদ তালুকদার, হতেয়া রাজাবাড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আবদুর রউফ ও আহসান হাবীবকে দুইশত টাকা করে জরিমানা করে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত