মামলায় শিশুর পরিচিতি প্রচারে গণমাধ্যমকে সতর্ক করলেন হাইকোর্ট

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৬

সাহস ডেস্ক

বিচারাধীন কোনো মামলায় শিশুর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি প্রচার-প্রকাশে গণমাধ্যমকে সতর্ক থাকতে বলেছে হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল শুনানি শেষে গণমাধ্যমকে সতর্ক করে আজ রায় দেয় বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ। শিশুদের পরিচিত যেন প্রকাশ না পায়, সে বিষয়টি তদারকি করতে আইনসচিব ও তথ্য সচিবসহ সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে আদালত।

রায়ে বলা হয়েছে, শিশু অপরাধীর একটি খবর প্রকাশের সময় নাম ঠিকানা এবং শব্দ চয়নে ইংরেজি দৈনিক ডেইলি স্টার আইন বহির্ভূত কাজ করেছে। এ বিষয়ে পত্রিকাটিকে সতর্ক করেছে আদালত। একই সঙ্গে সকল গণমাধ্যমকে বলা হয়েছে, খবর প্রচারের সময় যেন শিশুদের নাম ঠিকানা প্রকাশ না পায়-সে বিষয়টি মেনে চলতে।

রায় ঘোষণার পর রিটের পক্ষে সুপ্রিমকোর্টের আইনজীবী শেগুফতা তাবাসসুম আহমেদ বলেন, গত ৫ নভেম্বর ইংরেজি দৈনিক ডেইলি স্টার ‘বয় গেটস টেন ইয়ার্স ফর কিলিং ক্লাসমেটস’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। সে খবরে শিশু অপরাধীর পরিচিতি প্রকাশ করা হয়েছে- যা স্পষ্টত শিশু আইন এর লঙ্ঘন। এ কারণে হাইকোর্টে রিট করা হয়।

তিনি জানান, এ রিটের শুনানি নিয়ে গত বছরের ১৯ নভেম্বর শিশু আইন, ২০১৩ এর ২৮ ধারা অনুসারে শিশু অপরাধীর নাম, ঠিকানা, ছবিসহ তার পরিচিতি সংবাদপত্র, ম্যাগাজিনসহ যেকোনো সংবাদ মাধ্যমে প্রচার-প্রকাশ বন্ধের নির্দেশ কেনো দেয়া হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে আদালত। একইসঙ্গে প্রকাশিত সংবাদের বিষয়ে ব্যাখ্যা দিতে পত্রিকাটির সম্পাদককে বলা হয়।

আইনজীবী শেগুফতা তাবাসসুম আহমেদ জানান, আইনে স্পষ্টভাবে আছে শিশু আসামির নাম ব্যবহার করতে পারবে না। বিষয়টি হাইকোর্টে আনার পর শুনানি শেষে আজ এ রায় দেয়া হয়। 

তিনি বলেন, শিশু আইনের ২০১৩ এর ‘শিশু-আদালতের কার্যক্রমের গোপনীয়তা’ শিরোনামে ২৮ ধারায় বলা হয়েছে, (১) শিশু-আদালতে বিচারাধীন কোনো মামলায় জড়িত বা সাক্ষ্য প্রদানকারী কোনো শিশুর ছবি বা এমন কোনো বর্ণনা, সংবাদ বা রিপোর্ট প্রিন্ট বা ইলেকট্রনিক মাধ্যম অথবা ইন্টারনেটে প্রকাশ বা প্রচার করা যাইবে না যাহা সংশ্লিষ্ট শিশুকে শনাক্তকরণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সাহায্য করে। (২) উপ-ধারা (১) এ যাহা কিছুই থাকুক না কেন, শিশুর ছবি, বর্ণনা, সংবাদ বা রিপোর্ট প্রকাশ করা শিশুর স্বার্থের জন্য ক্ষতিকর হইবে না মর্মে শিশু-আদালতের নিকট প্রতীয়মান হইলে উক্ত আদালত সংশ্লিষ্ট শিশুর ছবি, বর্ণনা, সংবাদ বা রিপোর্ট প্রকাশের অনুমতি প্রদান করিতে পারিবে।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান। ইংরেজি দৈনিকটির পক্ষে ছিলেন আইনজীবী কাজী এরশাদুল আলম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত