ইন্দোনেশিয়ায় ১৯৩ বাংলাদেশি উদ্ধার

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:৪২

সাহস ডেস্ক

ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের মেদান শহরের একটি ছোট ভবন থেকে ১৯৩ বাংলাদেশিকে উদ্ধার করেছে দেশটির পুলিশ। দোকানঘর হিসেবে ব্যবহার করা দোতলা ওই ভবনটিতে নির্মম জীবনযাপন করত তারা। বুধবার (৬ ফেব্রুয়ারি) দেশটির পুলিশ জানায়, কোনো মানব পাচারকারী অন্য দেশে পাঠানোর উদ্দেশ্যে তাদের এখানে এনে রেখেছে।

ব্রিটিশ গণমাধ্যম মেইল অনলাইনের খবরে জানা গেছে, মঙ্গলবার সুমাত্রা পুলিশ বাড়িতে অভিযান চালালে ১৯৩ যুবককে দেখতে পায়, যাদের বয়স ২০ থেকে ২৯ বছর। দোতলা ভবনটিতে গাদাগাদি হয়ে থাকা যুবকরা খাদ্যাভাবসহ নানা সমস্যার কথা জানায় পুলিশকে। কর্তৃপক্ষের ধারণা, মালয়েশিয়া যাওয়ার জন্য বাংলাদেশি এসব যুবক কয়েক মাস ধরে এখানে অবস্থান করছে। ওই ভবনটির মালিক কে, তার উদ্দেশ্যই বা কী, তাৎক্ষণিক বিষয়টি জানাতে পারেনি পুলিশ।

মেদান অভিবাসনের প্রধান ফেরি মনাং সিহিতে বলেন, আমরা ধারণা করছি, নৌকায় করে বাংলাদেশ থেকে যুবকরা এই দ্বীপে এসে অবস্থান করছে। তারা কোনো ধরনের কাগজপত্র দেখাতে পারেনি। তিনি বলেন, আমরা তাদেরকে জিজ্ঞাসাবাদ অব্যাহত রেখেছি। তবে যুবকদের এখনই দেশ থেকে বহিস্কার করা হবে কি হবে না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

সাম্প্রতিক বছরগুলোতে হাজার হাজার শরণার্থী ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে আশ্রয় নিয়েছে, যাদের অধিকাংশ এসেছে আফগানিস্তান ও মিয়ানমার থেকে। ২০১৫ সালে মিয়ানমার থেকে নিপীড়নের শিকার হয়ে কয়েক হাজার রোহিঙ্গা মুসলিম আচেহ সমুদ্র উপকূলে এসে আশ্রয় নেয়। ইন্দোনেশিয়া জাতিসংঘের শরণার্থী বিষয়ক সনদে স্বাক্ষর না করায় অভিবাসন প্রত্যাশীদের আশ্রয় বা চাকরি দিতে দেশটির বাধ্যবাধকতা নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত