সিরাজগঞ্জে সেচে অতিরিক্ত টাকা নেয়ায় ক্ষেতেই কৃষকদের বিক্ষোভ

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৭

সাহস ডেস্ক

সিরাজগঞ্জের তাড়াশে গভীর নলকূপ স্কিমে ইরি-বোরো আবাদে সেচের জন্য অতিরিক্ত টাকা নেওয়ার প্রতিবাদে ক্ষেতেই বিক্ষোভ করেছেন কৃষকরা।

৬ ফেব্রুয়ারি (বুধবার) ওই স্কীমের আবাদি জমিতে দাঁড়িয়ে উপজেলার তালম ইউনিয়নের বরইচড়া গ্রামের ছাইদুর ইসলাম নামে এক সেচ পরিচালনাকারীর বিরুদ্ধে তারা এ বিক্ষোভ করেন। স্থানীয়ভাবে ক্ষেতের এই আন্দোলন বেশ আলোচনার বিষয়ে পরিণত হয়েছে।

এ সময় কৃষক শহিদুল ইসলাম, আব্দুল মাজেদ, আব্দুস সামাদ, শামিম হোসেন, জয়নাল উদ্দিন, আসলাম আলী, ফজলু রহমান, আব্দুল লতিব, আব্দুল বারিক, নায়েব আলী, কাবেজ আলী, লাল মিঞাসহ অনেকেই জানান- শেরপুর উপজেলা ডেভেলপমেন্ট ফোরাম নামে একটি প্রতিষ্ঠান থেকে প্রতিবছর লিজ নিয়ে নিয়ম বহির্ভূতভাবে তাদের কাছ থেকে বিঘা প্রতি ১ হাজার ৭শ’ টাকা করে নেওয়া হচ্ছে। অথচ পাশের শেরপুর, সিংড়া, গুরুদাসপুরসহ অন্যান্য উপজেলায় ১ হাজার থেকে ১২শ’ টাকা করে নেওয়া হচ্ছে। বিকল্প সেচ ব্যবস্থা না থাকায় তারা অতিরিক্ত টাকা গুণতে বাধ্য হচ্ছেন।

অভিযুক্ত ছাইদুর ইসলাম বলেন, ‘কৃষকদের অভিযোগ সত্য নয়। আমার কাছ থেকে গভীর নলকূপটির লিজ ছাড়িয়ে নেওয়ার জন্য একটি মহল কতিপয় কৃষকদের দিয়ে এসব করাচ্ছেন। এছাড়া অভিযোগকারীদের কাছ থেকে বিঘা প্রতি ১২-১৩শ’ টাকা করে নেওয়া হচ্ছে।’

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, ‘গভীর নলকূপ স্কিমে সেচের জন্য ইরি-বোরো আবাদে বিঘা প্রতি ১ হাজার থেকে ১২শ’ টাকা করে নেওয়াই যথেষ্ট।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত