প্রশ্নপত্রের ছবি তুলে মেসেঞ্জারে পাঠানোর চেষ্টা, তিন হল পরিদর্শক বহিষ্কার

প্রকাশ | ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৮

অনলাইন ডেস্ক

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় মোবাইলে প্রশ্নপত্রের ছবি তুলে মেসেঞ্জারে বাইরে পাঠানোর চেষ্টার সময় এক পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। একই ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে বহিষ্কার করা হয়েছে পরীক্ষার তিন হল পরিদর্শককে।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। আটক পরীক্ষার্থীর নাম রিফাত উদ্দিন। সে মির্জাপুর উচ্চবিদ্যালয় থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছিল। তাকে এক্সপেলও করা হয়েছে।

হাটহাজারী উপজেলার নির্বাহী অফিসার রুহুল আমিন (ইউএনও) বলেন, ‘মঙ্গলবার বেলা ১১টার দিকে কাটিরহাট উচ্চবিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে গিয়ে একটি কক্ষে দেখতে পাই এক শিক্ষার্থী তার মোবাইল ফোন দিয়ে প্রশ্নপত্রের ছবি তোলার চেষ্টা করছে। সঙ্গে সঙ্গে তার মোবাইল ফোনটি জব্দ করা হয়। মোবাইল দিয়ে সে ইংরেজি প্রথমপত্র পরীক্ষার প্রশ্নপত্রের ৬টি ছবি নিয়েছিল। জিজ্ঞাসাবাসে ওই শিক্ষার্থী জানিয়েছে, মোবাইল ফোনে প্রশ্ন পাঠিয়ে মেসেঞ্জারে সে উত্তর পাওয়ার চেষ্টা করছিল।’

তিনি আরও বলেন, ‘এ ঘটনা দেখে তাৎক্ষণিকভাবে সব শিক্ষার্থীকে তল্লাশি করে ওই কেন্দ্র থেকে আরও ৬টি মোবাইল জব্দ করা হয়। তবে ওসব মোবাইলের কোনোটাতেই ইন্টারনেট সংযোগ ছিল না। ছবিও তোলা হয়নি। শিক্ষার্থীরা বলেছে, তারা ভুল করে এসব মোবাইল কেন্দ্রে এনেছে।’

তিনি জানান, এ ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে ৩ কক্ষ পরিদর্শকে বহিস্কার করা হয়েছে। প্রশ্নপত্র ছবি তুলে বাইরে পাচারের চেষ্টার কারণে আটক পরীক্ষার্থীকে ‘এক্সপেল’ করা হয়েছে।

রুহুল আমিন জানান, এ ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে তিন হল পরিদর্শকে বহিষ্কার করা হয়েছে। তারা স্থানীয় বিভিন্ন মাদরাসার শিক্ষক। প্রশ্নপত্রের ছবি তুলে বাইরে পাচারের চেষ্টার কারণে আটক পরীক্ষার্থীকে ‘এক্সপেল’ করা হয়েছে।