দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন রোল মডেল : প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৯, ১২:১৭

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশ দুর্যোগ প্রবন দেশ। এ কারণে দেশের মানুষকে দুর্যোগ বিষয়ে সচেতন করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের মানুষ পারদর্শিতা অর্জন করেছে। দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বের রোল মডেল।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে তিন দিনব্যাপী চতুর্থ আরসিজি (রিজওনাল কনসালটেটিভ গ্রুপ) সম্মেলন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন। দুর্যোগ মোকাবিলায় আন্তঃদেশীয় সমন্বয় জোরদার করতে এ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, আমরা প্রাকৃতিক দুর্যোগ হয়তো প্রতিরোধ করতে পারবো না। তবে দুর্যোগের পর যে ক্ষয়ক্ষতির পরিমাণ, তা হ্রাস করতে পারি। এক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ ‘রোল মডেল’ হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে সরকারপ্রধান বলেন, ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মানবিক সহায়তার উজ্জ্বল নজির গড়েছে বাংলাদেশ।

আজ থেকে এই সম্মেলন শুরু হয়েছে। যা চলবে ২৬ জানুয়ারি পর্যন্ত। সম্মেলনে মোট ২৬টি দেশ অংশগ্রহণ করেছে। এছাড়া অংশ নিয়েছে ২৪টি আঞ্চলিক এবং আন্তর্জাতিক সংস্থার ১২০ জন প্রতিনিধি। উদ্বোধনী ও কারিগরি মিলিয়ে অনুষ্ঠিত হবে ১৮টি সেশন।

উল্লেখ্য, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে জাতিসংঘের মানবিক সহায়তা ও সমন্বয়কারী সংস্থা ইউএনওসিএইচ-এর উদ্যোগে ২০১৪ সালে রিজিওনাল কনসালটেটিভ গ্রুপ (আরসিজি) গঠন করা হয়। সংগঠনটির উদ্দেশ্য ছিল সিভিল মনিটরিং সমেন্বয়ের মাধ্যমে বড় ধরনের দুর্যোগ মোকাবিলা কার্যক্রম বেগবান করা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত