টিআইবির প্রতিবেদন ত্রুটিপূর্ণ: তথ্যমন্ত্রী

প্রকাশ : ১৬ জানুয়ারি ২০১৯, ১৪:১৩

সাহস ডেস্ক

গবেষণার কথা বলে নির্বাচন নিয়ে টিআইবি যে প্রতিবেদন প্রকাশ করেছে তা উদ্দেশ্যপ্রণোদিত ও ত্রুটিপূর্ণ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ।

বুধবার (১৬ জানুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে চট্টগ্রাম নগরের দেওয়ানজি পুকুরপাড় এলাকায় নিজ বাসায় সংবাদ সম্মেলন করে এসব কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ‘টিআইবি বিভিন্ন সময় বিভিন্ন বিষয় নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করে ও বলে তা ধারণাপ্রসূত। আমরা অতীতেও দেখতে পেয়েছি, তারা যে গবেষণার কথা বলে সেগুলো প্রকৃতপক্ষে কোনো সঠিক গবেষণা নয়। বেশিরভাগই একপেশে ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এর আগেও দেশের বিরুদ্ধে নানা ধরনের প্রতিবেদন প্রকাশ করেছে টিআইবি। পদ্মা সেতুতে যে কোনো দুর্নীতি হয়নি তা শুধু দেশে নয়, বিদেশেও প্রমাণিত হয়েছে। বিশ্বব্যাংক কানাডার আদালতে মামলা করেছিল, সেই মামলায় বিশ্বব্যাংক হেরে গেছে।’

তিনি বলেন, এরপর টিআইবিসহ যে সব সংস্থা পদ্মা সেতু নিয়ে দুর্নীতির কল্পকাহিনী সাজিয়েছিল; তাদের জনগণের কাছে ক্ষমা চাওয়া উচিত ছিল। তাদের এ ধরনের মনগড়া, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকা উচিত। কিন্তু সেটি তারা করেনি।

তথ্যমন্ত্রী বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন অপেক্ষাকৃত শান্তিপূর্ণ হয়েছে। তারপরও নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের ২২ জন নেতাকর্মী নিহত হয়েছেন। টিআইবির প্রতিবেদনে এ নিয়ে কোনো বক্তব্য নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত