টানা ষষ্ঠদিনের মতো রাস্তায় গার্মেন্ট শ্রমিকরা

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১২:৪৫

সাহস ডেস্ক

টানা ষষ্ঠদিনের মতো রাস্তায় নেমে বিক্ষোভ করছেন গার্মেন্ট শ্রমিকরা। রাজধানীর মিরপুর, শেওড়াপাড়া, টোলারবাগসহ বিভিন্ন স্থানে পোশাক শ্রমিকরা সড়কে বিক্ষোভ করছেন।

শনিবার (১২ জানুয়ারি) গত কয়েকদিনের মতো রাস্তায় নেমে বিক্ষোভ করে কারখানা থেকে বের হয়ে আসেন।

রাজধানীর দারুস সালাম থানাধানী এলাকায় এশিয়া সিনেমা হলের কাছে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন কয়েকটি পোশাক কারখানারা শ্রমিকরা। গেল সপ্তাহেও টানা মিরপুর, উত্তরায় টানা কয়েকদিন সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছিলেন শ্রমিকরা।

তবে গত কয়েকদিনের আন্দোলনের দাবি নতুন মজুরি কাঠামোর বাস্তবায়ন থাকলেও আজ বেতন-ভাতার সমন্বয় ও ওই এলাকায় একটি কারাখানায় দুই পোশাক শ্রমিককে মারধর করা হয়েছে অভিযোগ তুলে রাস্তায় নেমেছেন শ্রমিকরা।

আশুলিয়ায় টানা ৬ষ্ঠ দিনের মতো শ্রমিক অসন্তোষের ঘটনা ঘটেছে। শ্রমিকরা বিভিন্ন দাবিতে মহাসড়ক অবরোধ করে গাড়ি ভাঙচুর শুরু করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে যানবাহনের যাত্রীসহ ১০ শ্রমিক আহত হয়।

শনিবার (১২ জানুয়ারি) বেলা ১১টার দিকে আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাপুর মহাসড়কের জামগড়া এলাকায় এ সংঘর্ষ শুরু হয়ে পৌনে ১২টা পর্যন্ত চলে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।

উল্লেখ্য, বেতন কাঠামোতে বৈষম্য দূর করাসহ বিভিন্ন দাবিতে ৬ জানুয়ারি থেকে থেকে আন্দোলন করছেন পোশাক শ্রমিকরা। শ্রমিক বিক্ষোভ নিরসনে মঙ্গলবার (৮ জানুয়ারি) শ্রম ভবনে পোশাক শ্রমিক-মালিক ও সরকারের ত্রিপক্ষীয় বৈঠক হয়। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়, গত ১ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া পোশাক শ্রমিকদের বেতন কাঠামোতে কোনও বৈষম্য বা অসঙ্গতি থেকে থাকলে চলতি জানুয়ারি মাসের মধ্যেই তা সংশোধন করা হবে। ফেব্রুয়ারিতে সংশোধিত গ্রেডিংয়েই বেতন পাবেন শ্রমিকরা। বৈঠকে এ সমস্যা সমাধানে কমিটি গঠনেরও সিদ্ধান্ত নেওয়া হয়। এ কমিটিতে গার্মেন্টস মালিকদের পাঁচ জন, গার্মেন্টস শ্রমিকদের পাঁচজন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের দুই সচিব থাকবেন। এই কমিটি চলতি মাসের মধ্যে পোশাক শ্রমিকদের জন্য সরকার ঘোষিত বেতন কাঠামোর কোনও গ্রেডের মধ্যে অসঙ্গতি থাকলে তা বিশ্লেষণ করে প্রতিবেদন জমা দেবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত