বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ

প্রকাশ : ১১ জানুয়ারি ২০১৯, ১৬:২০

সাহস ডেস্ক

আরো শক্তিশালী হলো বাংলাদেশের পাসপোর্ট। আগের চেয়ে ৩ ধাপ এগিয়ে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান এখন ৯৭ তম। বৈশ্বিক পাসপোর্ট সূচক ২০১৯-এর তালিকায় বাংলাদেশ এগিয়েছে। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ গমনের ওপর জরিপের ভিত্তিতে এ র‌্যাঙ্কিং করা হয়েছে।

বৈশ্বিক পাসপোর্ট সূচক ২০১৯–এর তালিকায় দেখা যায়, পাকিস্তান থেকে বাংলাদেশের পাসপোর্ট র‌্যাকিংয়ে এগিয়ে। বাংলাদেশের অবস্থান ৯৭তম। ২০১৮ সালে যা ছিল ১০০ তে। তবে পার্শ্ববর্তী দেশ ভারত বাংলাদেশ থেকে এগিয়ে ৭৯তম অবস্থানে আছে।

কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর ভিত্তি করে। এখানে ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন অ্যারাইভাল ভিসা’।

শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের সঙ্গে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান। আর নিচে অবস্থান করছে নেপাল ৯৮তম, পেলেস্টাইন ৯৯তম, সুদান ৯৯তম, ইয়েমেন ১০১ তম, পাকিস্তান ১০২তম, সোমালিয়া ১০৩তম, সিরিয়া ১০৩তম, আফগানিস্তান ১০৪তম।

তালিকার শীর্ষে থাকা জাপানের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী। ১৯০ দেশে ভিসা ফ্রি ও অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন জাপানের পাসপোর্টধারীরা। দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট। এদের পাসপোর্টধারীরা অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন ১৮৯টি দেশে। তৃতীয় স্থানে আছে ফ্রান্স ও জার্মানি। এই দুই দেশের পাসপোর্টধারীরা ১৮৮ দেশে ভিসা ফ্রি সুবিধা পাচ্ছেন।

চতুর্থ অবস্থানে আছে ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন। ১৮৭ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পান এই চার দেশের পাসপোর্টধারী। লুক্সেমবার্গ ও স্পেন আছে পঞ্চম স্থানে।

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশের পাসপোর্টধারীরা ৪১টি দেশে ভিসা ফ্রি সুবিধা পাচ্ছেন। অপরদিকে বিশ্বের ১৮৫টি দেশে যেতে বাংলাদেশিদের ভিসা প্রয়োজন হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত