আত্মসমর্পণের পর কারাগারে ব্যারিস্টার নাজমুল হুদা

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৯, ১৪:২২

সাহস ডেস্ক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় সাবেক যোগাযোগমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদাকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।রবিবার (৬ জানুয়ারি) নাজমুল হুদাকে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে ঢাকার বিশেষ জজ আদালত ২-এর বিচারক এইচ রুহুল ইমরান তার জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এর আগে সকালে নাজমুল হুদা আদালতে আত্মসমর্পণ করে আইনজীবীদের মাধ্যমে আপিলের শর্তে জামিনের আবেদন করেন। কিন্তু আদালত জামিনের আবেদন নামঞ্জুর করে নাজমুল হুদাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এছাড়া নাজমুল হুদা অসুস্থ থাকায় তার আইনজীবী বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসা ও কারাগারে ডিভিশনের আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

দুর্নীতি দমন কমিশনের ওই মামলায় নাজমুল হুদাকে চার বছরের কারাদণ্ড দিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।  রায়ের কপিটি বিচারিক আদালতে পৌঁছার ৪৫ দিনের মধ্যে তাকে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। অন্যথায় বিচারিক আদালত তার গ্রেপ্তার নিশ্চিত করতে যথাযথ পদক্ষেপ নেবে বলে আদেশ জানান।

২০০৭ সালের ২১ মার্চ নাজমুল হুদা ও তার স্ত্রী বিরুদ্ধে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে দুদক উপপরিচালক শরিফুল ইসলাম বাদী হয়ে ধানমন্ডি থানায় মামলাটি দায়ের করেন। ওই বছরের ২৭ আগস্ট নাজমুল হুদাকে ৭ বছর ও সিগমা হুদাকে তিন বছরের কারাদণ্ড দেন আদালত।

রায়ের বিরুদ্ধে হুদা দম্পতি হাইকোর্টে আপিল করেন। এ আপিলের ওপর শুনানি শেষে ২০১১ সালের ২০ মার্চ এক রায়ে হাইকোর্ট তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে দুদক। পরে আপিল বিভাগ ২০১৪ সালের ১ ডিসেম্বর হাইকোর্টের রায় বাতিল করেন এবং পুনরায় হাইকোর্টে বিচার করার নির্দেশ দেন। এরপর মামলাটির পুনরায় শুনানি শেষে হাইকোর্ট রায় দেন। রায়ে নাজমুল হুদাকে চার বছর কারাদণ্ড এবং সিগমা হুদাকে তার কারাভোগের সময়কে সাজা হিসেবে ঘোষণা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত