রাশেদ খান মেননের শপথ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

প্রকাশ : ০২ জানুয়ারি ২০১৯, ১১:১০

সাহস ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি ও  সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের নামে গেজেট প্রকাশ ও শপথ গ্রহণ স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও ঢাকা-৮ আসনে লাঙ্গল প্রতীকের প্রার্থী ড. ইউনুছ আলী আকন্দ। বুধবার (২ জানুয়ারি) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য উপস্থাপন (মেনশন) করা হবে বলেও জানিয়েছেন তিনি।

রিটে রাশেদ খান মেননকে বিজয়ী করে ঢাকা-৮ আসনের ফল ঘোষণা করা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে। একইসঙ্গে তাকে বিজয়ী ঘোষণা করে গেজেট প্রকাশ ও শপথ গ্রহণ স্থগিত রাখার নির্দেশনা চাওয়া হয়।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, জাতীয় সংসদের স্পিকার, আইন সচিব, ঢাকা বিভাগীয় রিটার্নিং কর্মকর্তা, রাশেদ খান মেনন, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিবসহ সাত জনকে বিবাদী করা হয়েছে।

পরে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের জানান, নির্বাচনে রাশেদ খান মেননের লোকেরা নিজেরা সিল মেরেছে। তাই ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারেননি। আমি বারবার নির্বাচন কমিশনে অভিযোগ দেওয়ার পরও কমিশন কোনও পদক্ষেপ নেয়নি, যা সংবিধানের ৬৬ ধারার লঙ্ঘন হয়েছে।

এছাড়া, রাশেদ খান মেনন লাভজনক পদে থেকে নির্বাচন করেছেন, যা আরপিও’র (গণপ্রতিনিধিত্ব আদেশ) ২০ ধারার লঙ্ঘন এবং তার নির্বাচনি পোস্টারে আওয়ামী লীগের সভাপতির ছবি ব্যবহার করে আচরণবিধি ২০০৮ -এর আইন লঙ্ঘন করেছেন বলেও রিটকারী  আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত