ডিজিটাল উদ্ভাবনে এবছর আটটি আন্তর্জাতিক পুরস্কার জিতেছে বাংলাদেশ

প্রকাশ : ২৭ ডিসেম্বর ২০১৮, ১৭:৪৪

সাহস ডেস্ক

এটুআই এ বছর ডিজিটাল উদ্ভাবনের জন্য বিভিন্ন বিভাগে কমপক্ষে আটটি আন্তর্জাতিক পুরস্কার এবং একটি জাতীয় পুরস্কার পেয়েছে। বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ, ইউএসএআইডি ও ইউএনডিপি বাংলাদেশ-এর সহায়তায় এটুআই এসব কার্যক্রম পরিচালনা করছে।

এটুআই কার্যালয় সূত্রে জানা যায়, দুটি উদ্ভাবনীর জন্য এটুআই পঞ্চম বারের মতো বাংলাদেশ আইসিটি খাতে বিশ্বের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার “ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডাব্লিওএসআইএস) পুরস্কার ২০১৮ ” জিতেছে।

এছাড়াও মুক্তপাঠ পরিচালনার জন্য এটুআই পুরস্কার জিতেছে। যা যুবক, নারী, পেশাজীবী এবং প্রবাসী কর্মীদের শিক্ষাদান ও প্রশিক্ষণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এই প্ল্যাটফর্ম ব্যবহার করে, যে কেউ সাধারণ, প্রযুক্তিগত, বৃত্তিমূলক এবং জীবন ভিত্তিক প্রশিক্ষণ সুবিধা গ্রহণ করতে পারেন।

এ ছাড়াও, বাংলাদেশ পুলিশ “অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ম্যানেজমেন্ট সিস্টেম” পরিচালনার জন্য যৌথভাবে ডব্লিওএসআইএস পুরস্কার পেয়েছে। এটুআই-এর পরিষেবা উদ্ভাবন তহবিলের সহায়তায় তৈরি করা এই কার্যক্রমটি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) বাস্তবায়ন করছে।

এটুআই-এর সেসময়কার প্রকল্প পরিচালক বর্তমানে পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার ‘মুক্তপাঠ’ এর জন্য পুরস্কার গ্রহণ করেন। অন্যদিকে পুলিশের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল হারুন উর রশীদ ও অতিরিক্ত ডিআইজি (আইসিটি) মো. রুহুল আমিন “অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ম্যানেজমেন্ট সিস্টেম” পরিচালনার জন্য পুরস্কার গ্রহণ করেন। সুইজারল্যান্ডের জেনেভাতে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) সদর দফতরে গত ২০ মার্চ এক অনুষ্ঠানে এসব পুরস্কার প্রদান করা হয়।

এটুআই কার্যালয় সূত্রে আরো জানা যায়, মুক্তপাঠ ওয়েব পোর্টালটি পিআইবি- সোহেল সামাদ মেমোরিয়াল অ্যাওয়ার্ড-২০১৮ লাভ করেছে। এটুআই-এর পলিসি এ্যাডভাইজার আনীর চৌধুরী গত ৫ সেপ্টেম্বর নগরীর পিআইবি সেমিনার কক্ষে এক অনুষ্ঠানে এ পুরস্কার গ্রহণ করেন।

তিনটি ভিন্ন ভিন্ন উদ্ভাবনী বিভাগে এটুআই গত ১২ মে তারিখে “ইন্টারন্যাশনাল ইনভেনশন ইনোভেশন অ্যান্ড টেকনোলজি এক্সিবিশন” (আইটিইএক্স) পুরস্কার ২০১৮ জিতেছে। প্রথমবারের মতো, মালয়েশিয়ার কুয়ালালামপুর কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এ প্রদর্শনীতে অংশ নিয়ে এটুআই দুটি স্বর্ণ ও একটি রৌপ্য পুরস্কার লাভ করে। “পরিবেশগত, নবায়নযোগ্য জ্বালানি” বিভাগে “প্লাস্টিক থেকে জ্বালানী” তৈরীর জন্য এবং “জৈব প্রযুক্তি, স্বাস্থ্য ও ফিটনেস” বিভাগে উদ্ভাবনী প্রকল্প “সেন্ট্রালাইজড নেবুলাইজিং সিস্টেম” এর জন্য এটুআই স্বর্ণ পুরষ্কার পেয়েছে। এটুআই “পোর্টেবল ইনফ্যান্ট ইনকিউবেটর” শীর্ষক প্রকল্পের জন্য “স্পেশাল কেয়ার অ্যান্ড চাইল্ড কেয়ার” বিভাগে একটি রৌপ্য পুরস্কার পেয়েছে।

২৩টি দেশের ১০০০টিরও বেশি উদ্ভাবনী ও প্রযুক্তিগত ডিজাইনের মোট ৬২টি উদ্ভাবন স্বর্ণ পুরস্কার এবং ৭৩টি রৌপ্য পুরস্কার পেয়েছে।

এটুআই-এর “একসেবা” প্লাটফর্ম গত ১৩ অক্টোবর চীনের গুয়াংঝুতে অনুষ্ঠিত ১৮ তম মর্যাদাপূর্ণ এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (এপিআইসিটিএ) পুরস্কার ২০১৮ জিতেছে। এটুআই-এর ই-সার্ভিস বিশেষজ্ঞ মোহাম্মদ আশরাফুল আমিন গুয়াংঝু প্রদেশের অর্থনৈতিক ও তথ্য কমিশনের ডেপুটি ডিরেক্টর শেন ঝিশিওন এবং এপিআইসিটিএ পুরস্কারের প্রধান বিচারক অধ্যাপক গানসেন ঝাও এর কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন।

এ বছর, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই, চীন, হংকং, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলংকা, থাইল্যান্ড এবং ভিয়েতনামসহ মোট ১৭টি দেশ এপিআইসিটিএ অ্যাওয়ার্ড প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে, যা আইসিটি খাতের অস্কার নামে পরিচিত।

‘একসেবা’ সফটওয়্যার সমাধান বাস্তবায়নের জন্য এটুআই দ্বিতীয়বারের মতো ভারতের ওপেন গ্রুপের ‘প্রেসিডেন্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ভারতীয় বাঙ্গালুরু শহরে অনুষ্ঠিত উদ্ভাবন সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিযোগিতায় এটুআই ‘এন্টারপ্রাইজ আর্কিটেকচার এনাবল্ড গভর্নমেন্ট ট্রান্সফরমেশন’ বিভাগে পুরস্কার পেয়েছে।

এটুআই-এর পলিসি এ্যাডভাইজার আনীর চৌধুরী ভারতের আইসিটি মন্ত্রণালয়ের সচিব অজয় সাওহানি এবং ভারতের সাবেক সরকারি কর্মকর্তা জে সত্যনারায়ন এর কাছ থেকে পুরস্কারটি গ্রহণ করেন। ওপেন গ্রুপ অব ইন্ডিয়া প্রতি বছর গ্লোবাল ইনোভেশন অ্যান্ড এক্সেলেন্স সংক্রান্ত সম্মেলনে এ প্রতিযোগিতা আয়োজন করে।

দেশের প্রথম ‘অ্যাক্সেসিবল ডিকশনারি’ তৈরীর মাধ্যমে প্রতিবন্ধীদের ডিজিটাল ক্ষমতায়ন (২০১৮-১৯) করার জন্য এটুআই-এর অ্যাক্সেসিবিলিটি সংক্রান্ত জাতীয় পরামর্শদাতা দৃষ্টিহীন বাংলাদেশী ভাস্কর ভট্টাচার্যকে ইউনেস্কো/আমীর জাবের আল আহমদ আল জাবের আল সাবাহ পুরস্কার প্রদান করা হয়।

গত ৩ ডিসেম্বর ইউনেস্কো সদর দপ্তরে প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস পালন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে ভাস্কর ভট্টাচার্য কুয়েত সরকারের প্রতিনিধি শেখ মুবারক জাবের আল আহমদ আল-জাবের আল-সাবাহ এর কাছ থেকে প্রথম বারের মতো বাংলাদেশী হিসেবে এই মর্যদাপূর্ণ পুরস্কার গ্রহণ করেন।

সূত্র : বাসস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত