‘দাবি না মানলে আন্দোলন চলতেই থাকবে’

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৮, ১৫:২১

সাহস ডেস্ক

‘আজকের মধ্যে সব দাবি মেনে নিতে হবে। নইলে আন্দোলন চলতে থাকবে’- বলেছেন আন্দোলনকারীদের সমন্বয়ক অরিত্রির সহপাঠী আনুশকা রায়।

আজ ৬ ডিসেম্বর (বৃহস্পতিবার) সকাল থেকে আন্দোলনকারীরা স্কুলের মূল ফটকে অবস্থান নিয়ে ছয় দফা দাবিতে বিক্ষোভ করেন। দাবি যতক্ষণ পর্যন্ত না মানা হবে, ততক্ষণ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

নবম শ্রেণির ছাত্রী অরিত্রি অধিকারীর আত্মহত্যার ঘটনায় স্কুলের গভর্নিংবডির পদত্যাগসহ ছয় দফা দাবিতে তৃতীয় দিনের মতো উত্তাল ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাস।

তবে আন্দোলন প্রত্যাহারের জন্য একটি শর্ত বেঁধে দেন শিক্ষার্থীরা। এই শর্ত মেনে নিলেই তারা তাদের আন্দোলন প্রত্যাহার করবেন। আর সেই শর্ত পূরণ না করলে চলবে আন্দোলন।

ভিকারুন্নিসার শিক্ষার্থীরা ছয় দফা দাবি পেশ করেন। সেগুলো হল-

১. অধ্যক্ষের পদত্যাগ এবং ৩০৫ ও ৩০৬ ধারায় আত্মহত্যার প্ররোচনার অপরাধে অধ্যক্ষের শাস্তি নিশ্চিত করা।

২. প্রত্যেক শিক্ষার্থীর আচরণ ও চারিত্রিক বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে মানসিক স্বাস্থ্যের বিবেচনা করে আলাদা যত্ন নিতে হবে। কোনোভাবেই শারীরিক ও মানসিক চাপ এবং অত্যাচার করা যাবে না।

৩. কথায় কথায় বহিষ্কারের হুমকি দেয়া বন্ধ করে অন্যায় ডিটেনশন পলিসি বন্ধ করতে হবে।

৪. বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক ও কর্মরত সবার মানসিক সুস্বাস্থ্য নিশ্চিত করতে মানসিক পরামর্শদাতা থাকতে হবে। শৃঙ্খলাভঙ্গকারী শিক্ষার্থীকে প্রয়োজনীয় পরামর্শ দিতে হবে।

৫. গভর্নিংবডির সবাইকে পদত্যাগ করতে হবে।

৬. অরিত্রির মা-বাবার সঙ্গে দুর্ব্যবহারের জন্য অধ্যক্ষ ও বিদ্যালয় কর্তৃপক্ষকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।

এ দাবির মধ্যে ১, ৫ ও ৬ নম্বর দাবি এখনই মেনে নিতে হবে এবং ২,৩ ও ৫ নম্বর দাবি মেনে নেয়ার জন্য লিখিত দিতে হবে; তবেই শিক্ষার্থীরা তাদের আন্দোলন প্রত্যাহার করবে। আর না হলে আন্দোলন অব্যাহত থাকবে।

গত সোমবার অরিত্রির আত্মহত্যার পর দিন থেকে রাজধানীর বেইলি রোডে এ শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে কিছু অভিভাবকও যোগ দিয়েছেন।

গত দুদিনের মতো বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বিভিন্ন স্লোগান লেখা পোস্টার-ফেস্টুন নিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন শিক্ষার্থীরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত