ইসিতে আপিলের শেষ দিন আজ

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০১৮, ১৩:০৯

সাহস ডেস্ক

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে মোট ৩ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়েছিল। গত ২ ডিসেম্বর বাছাইয়ের পর নানা কারণে ৭৮৬টি বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তারা। এদের মধ্যে অনেকেই প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল আবেদন করেছেন।

বুধবার (৫ ডিসেম্বর) আপিলের শেষ দিন। সব মিলিয়ে আপিলের সংখ্যা সাড়ে চারশর বেশি হতে পারে বলে ধারণা করছে নির্বাচন কমিশন (ইসি)। আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে আপিলের শুনানি। চলবে শনিবার পর্যন্ত।

শুনানিতে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্যান্য কমিশনার, ইসির সচিব ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটরা উপস্থিত থাকবেন। ইতোমধ্যে নির্বাচন ভবনের ১১তলায় শুনানির জন্য ট্রায়াল রুম তৈরি করেছে ইসি।

মঙ্গলবার আপিলকারী ২৩৪ জনের মধ্যে রংপুর বিভাগের ২৭, রাজশাহীর ২২, ঢাকার ৬৮, বরিশালের ১২, সিলেট ১৫, ময়মনসিংহের ১৬, খুলনার ১৮ ও চট্টগ্রাম বিভাগের ৫৬টি আপিল দাখিল করেছেন।
আপিলকারীদের মধ্যে অন্যতম হলেন জাতীয় পার্টির সাবেক মহাসচিব রুহুল আমিন হাওলাদার, জাপার প্রেসিডিয়াম সদস্য সোহেল রানা, বিএনপি প্রার্থী রুহুল কুদ্দুস তালুকদার দুলু, গোলাম মাওলা রনি, মেজর (অব.) মনজুর কাদের, ইমরান এইচ সরকার প্রমুখ।

এক শতাংশ ভোটার না থাকা, ত্রুটিপূর্ণ মনোনয়ন, লাভজনক পদে থাকা, হলফনামায় স্বাক্ষর না থাকা, আয়কর রিটার্ন দাখিল না করা, ঋণখেলাপি, দণ্ডপ্রাপ্ত এবং অন্যান্য কারণে তাদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

উল্লেখ্য, নির্বাচনের তফসিল অনুযায়ী প্রার্থীদের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর। আর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে নির্বাচনী প্রতীক বরাদ্দ করা হবে ১০ ডিসেম্বর। প্রতীক পাওয়ার পর প্রার্থীরা তাদের নির্বাচনী প্রচার শুরু করতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত