বুধবারের সকল পরীক্ষা বর্জনের কর্মসূচি ভিকারুননেসার শিক্ষার্থীদের

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ১৭:৫৪

সাহস ডেস্ক

ভিকারুননেসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা পরীক্ষা বর্জনসহ কর্মসূচি দিয়ে বিদ্যালয় ছেড়েছেন। তাদের কর্মসূচির মধ্য রয়েছে বুধবারের সব পরীক্ষা বর্জন, সকাল ১০টায় কলোব্যাজ ধারণ ও ক্যাম্পাসের সামনে অবস্থান, প্রচলিত আইনে সহপাঠীর আত্মহত্যার বিচার এবং গভর্নিং বডিসহ অধ্যক্ষের পদত্যাগ।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) বিকেল পৌনে ৫টার দিকে এ কর্মসূচি ঘোষণা করেন তারা।

নবম শ্রেণীর শিক্ষার্থী আনুশকা বলেন, আমাদের সহপাঠীকে আমরা হারিয়েছি। আর কাউকে আমরা এভাবে অকালে হারাতে চাই না। আমরা একটা ন্যায় বিচারের আশায় বুধবার ভিকারুননেসা নূন স্কুল অ্যান্ড কলেজের সামনে আমাদের অবস্থান কর্মসূচি চলবে। বিজয়ের মাসে স্কুল থেকে দেওয়া শাপলা ফুলের ব্যাজের পরিবর্তে কালোব্যাজ পরবো। পাশাপাশি বুধবারের সব পরীক্ষা বর্জন ঘোষণা করছি। যদি পরীক্ষা নেওয়া হয় তাহলে আমরা তা হতে দেব না।

নাজমা নামে অপর শিক্ষার্থী বলেন, আমরা শুধু পরীক্ষা বর্জন করব না অধ্যক্ষেরও পদত্যাগ চাই। বর্তমান কমিটি দায়িত্ববান না দায়িত্বহীনের পরিচয় দিয়েছে। তাই গভর্নিং বডির পদত্যাগ চাই। শিক্ষাকে বাণিজ্যের যে রূপ দিয়েছে তা মানি না। শিক্ষা ও ব্যবস্থাপনার পরিবর্তন চাই। সবাইকে যথা সময়ে আসার আহ্বান রাখছি, আজকের মতো আমাদের কর্মসূচি সমাপ্তি করা হলো।

প্রসঙ্গত, সোমবার (৩ ডিসেম্বর) দুপুরে শান্তিনগরের নিজ বাসা থেকে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রি অধিকারীর (১৫) ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। ওই শিক্ষার্থীর পরিবারের দাবি, অরিত্রির বিরুদ্ধে ফাইনাল পরীক্ষায় নকলের অভিযোগ তুলে তার বাবাকে ডেকে পাঠায় স্কুল কর্তৃপক্ষ। পরে অরিত্রির বাবাকে জানানো হয় তার মেয়েকে টিসি দেওয়া হবে। এ সময় প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপাল অরিত্রির সামনে তার বাবাকে অপমান করেন। এ ঘটনায় সে আত্মহত্যা করেছে। পরে সোমবার সন্ধ্যায় প্রিন্সিপাল (ভারপ্রাপ্ত) নাজনীন ফেরদাউস ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে অরিত্রির পরিবারকে সান্ত্বনা দিতে যান। এ সময় অরিত্রির স্বজনরা উত্তেজিত হয়ে তার ওপর চড়াও হন। এ সময় তিনি টিসি দেওয়ার বিষয়টি অস্বীকার করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত