দুই খণ্ডে ‘৯ম জাতীয় সংসদ: বক্তৃতা সমগ্র’

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০১৮, ১১:৪৮

সাহস ডেস্ক

নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রদত্ত বক্তৃতা সমগ্র নিয়ে দুই খণ্ডে প্রকাশিত হলো ‘৯ম জাতীয় সংসদ: বক্তৃতা সমগ্র’। সংকলন দুটিতে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত মহান জাতীয় সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ ভাষণসমূহ অন্তর্ভুক্ত হয়েছে।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর ৯ম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সংসদে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। ২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

সংসদীয় গণতন্ত্রের মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ কার্যক্রমে সব সময়ই সক্রিয় ভূমিকা পালন করে থাকেন। তার সরকার সংসদকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রবন্দিুতে পরিণত করেছে।

শেখ হাসিনা নিজেও বিভিন্ন ইস্যুতে সংসদে সুযোগ পেলেই বক্তব্য দিয়েছেন। প্রধানমন্ত্রীর এসব বক্তব্য রাষ্ট্রীয় নীতি-নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সংকলনটির প্রধান সম্পাদক প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। এটি গ্রন্থনা ও সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব মো. নজরুল ইসলাম।

এটির গ্রন্থনা ও সম্পাদনায় অতিরিক্ত প্রেসসচিব মো. নজরুল ইসলাম, সার্বিক ব্যবস্থাপনায় চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন এবং সহযোগিতায় প্রধানমন্ত্রীর সহকারী প্রেসসচিব এম এম ইমরুল কায়েস, সহকারী পরিচালক (সংযুক্ত) শাওন চৌধুরী ও সহকারী পরিচালক (সংযুক্ত) গুল শাহানা উর্মি। সংকলন দুটি প্রকাশ করেছেন স. ম. ইফতেখার মাহমুদ, গৌরব প্রকাশন, ৩৮, বাংলাবাজার ঢাকা ১১০০।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত