১৪ দলীয় জোটের শরিকরা পেল ১৩ আসন (তালিকাসহ)

প্রকাশ : ২৮ নভেম্বর ২০১৮, ১৩:৪৫

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার প্রার্থী হতে আওয়ামী লীগের ১৪ দলীয় জোট শরিক দলগুলোর ১৩ জন প্রত্যয়নপত্র পেয়েছেন। আওয়ামী লীগ ছাড়া এ জোটে রয়েছে ১৩টি রাজনৈতিক দল। গড়ে একটি করে আসন পেয়েছে ১৩ দল।

তবে ১৪-দলীয় জোটের সব দল আসন পায়নি। জোটভুক্ত দলগুলোর মধ্যে বেশ কয়েকটি দলের নিবন্ধনই নেই।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ইতোমধ্যে জানিয়েছেন, জোট শরিকদের জন্য ৬৫ থেকে ৭০টি আসন ছেড়ে দেওয়া হবে।

১৪ দল ছাড়াও এইচ এম এরশাদ নেতৃত্বাধীন জাতীয় পার্টি এবং এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন বিকল্প ধারাকে আসন ছাড়তে হবে আওয়ামী লীগকে। তাদের সঙ্গে আসন বণ্টনে সমঝোতা হওয়ার আগে ‘আদর্শিক জোট’ ১৪ দলের শরিকদের প্রত্যয়ন দিল আওয়ামী লীগ।

১৪ দলের মধ্যে আওয়ামী লীগ ছাড়া আসন পেয়েছে ওয়ার্কার্স পার্টি, জাসদ (ইনু), জাসদ (আম্বিয়া), তরিকত ফেডারেশন ও আনোয়ার হোসেন মঞ্জুর (জেপি)।

১৩ দলের মধ্যে এই পাঁচটি দল ১৩ আসন পেয়েছে। বাকি ৮ দল কোনো আসনের ভাগী হতে পারেনি।

এদের মধ্যে সর্বাধিক আসন ভাগিয়ে নিয়েছে রাশেদ খান মেননের নেতৃত্বাধীন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৫ আসনে একাদশ সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে। দ্বিতীয় সর্বোচ্চসংখ্যক আসন পেয়েছে জাসদ (ইনু)। হাসানুল হক ইনুর নেতৃত্বাধীন এ দলটি পেয়েছে ৩ আসন। আর দুটি করে আসন পেয়েছে জাসদ (আম্বিয়া) ও তরিকত ফেডারেশন। আর একটি আসন নিয়েই সন্তুষ্ট থাকতে হতে হচ্ছে জেপিকে।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন ঢাকা-৮ আসনে, সাধারণ সম্পাদক ফজলে হাসান বাদশা রাজশাহী-২, মোস্তফা লুৎফুল্লাহ সাতক্ষীরা-১, টিপু সুলতান বরিশাল-৩ এবং ইউনুস আলী ঠাকুরগাঁও-৩ আসনে মনোনয়ন পেয়েছেন।

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসনে, সাধারণ সম্পাদক শিরিন আক্তার ফেনী-১ ও রেজাউল করিম তানসেনকে বগুড়া-৫ আসন।

জাসদের অন্য অংশের সভাপতি শরিফ নুরুল আম্বিয়াকে নড়াইল-১ (কালিয়া) আসনে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন দেওয়া হয়েছে। এই আসনেই আগের দিন দলীয় মনোনয়নের প্রত্যয়নপত্র পেয়েছেন বর্তমান সাংসদ ও স্থানীয় আওয়ামী লীগ নেতা বি এম কবিরুল হক মুক্তি।

আম্বিয়ার পর তাদের দল থেকে চট্টগ্রাম-৮ আসনে নৌকার প্রার্থী হওয়ার প্রত্যয়নপত্র নেন মইনুদ্দিন খান বাদল। জাসদের এই নেতা ওই আসনের বর্তমান সংসদ সদস্য।

ত‌রিকত ফেডা‌রেশনের চেয়ারম্যান সৈয়দ ন‌জিবুল বাশার মাইজভাণ্ডারীকে চট্টগ্রাম-২ এবং ত‌রিকত ফেডা‌রেশ‌নের সদস্য আনোয়ার হো‌সেন খানকে ল‌ক্ষ্মীপুর-১ আস‌ন দেওয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত