এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়

৫ লাখ টাকা ফেরত দেবে যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৮, ১৩:৪১

দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানের পরিপ্রেক্ষিতে অতিরিক্ত ২৫ লাখ টাকা ফেরত দেবে রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (এসএসসি) অংশ নেওয়ার জন্য শিক্ষার্থীদের কাছ থেকে ফরম পূরণের সময় এই টাকা নেওয়া হয়।

দুদক দলের অভিযানের মুখে স্কুল কর্তৃপক্ষ বেআইনিভাবে আদায় করা ২৫ লাখ টাকা ফেরত দেওয়ার লিখিত অঙ্গীকার করে। ২৫ ও ২৬ নভেম্বর দুদক কর্মকর্তাদের উপস্থিতিতে শিক্ষার্থীদের কাছে এ অর্থ ফেরত দেওয়া হবে বলে অঙ্গীকার করা হয়।

এই ব্যাপারে দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য জানান, মঙ্গলবার (২০ নভেম্বর) স্কুলটিতে অভিযান চালানো হয়। পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত ফি নিয়ে তা শিক্ষকের ব্যক্তিগত অ্যাকাউন্টে রাখা হচ্ছে এবং বিশেষ ক্ষেত্রে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্যদের অর্থের বিনিময়ে চূড়ান্ত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হচ্ছে —দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) এমন অভিযোগ পেয়ে স্কুলটিতে অভিযান চালায় দুদক। সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলমের নেতৃত্বে উপসহকারী পরিচালক মাহবুবুল আলম ও পুলিশসহ ছয় সদস্যের একটি দল অভিযানে অংশ নেয়। 

সূত্র জানায়, ২০১৯ সালে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষায় যাত্রাবাড়ী আইডিয়াল স্কুলের পরীক্ষার্থী ৬৩৭ জন। এসব শিক্ষার্থীর কাছ থেকে সরকার নির্ধারিত ফির চেয়ে প্রায় ২৫ লাখ টাকা অতিরিক্ত নেওয়ার প্রমাণ পায় দুদকের দলটি। অতিরিক্ত আদায় করা এ অর্থ প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. মনিরুজ্জামান হাওলাদার এবং সহকারী প্রধান শিক্ষক মরিয়ম বেগম ও সহকারী প্রধান শিক্ষক নাসরীন নাহারের যৌথ নামে আল আরাফাহ্ ইসলামী ব্যাংক যাত্রাবাড়ী শাখায় জমা রাখা হয়।

সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, এসএসসি পরীক্ষায় ফরম পূরণের নামে কিংবা নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণ শিক্ষার্থীদের অনৈতিকভাবে পাস করিয়ে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দিয়ে অবৈধ অর্থ গ্রহণ করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়া হবে।

দুদক চেয়ারম্যান বলেন, এ ধরনের অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই অভিযান পরিচালিত হচ্ছে। রাজধানীসহ দেশের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে দুদকের অভিযানের কারণে অতিরিক্ত অর্থ গ্রহণ বন্ধ হয়েছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠান অতিরিক্ত অর্থ ফেরত প্রদানে অঙ্গীকার করেছে। এ বিষয়ে দুদক শুধু অভিযানের মধ্যেই সীমাবদ্ধ না থেকে বিষয়টি সরকারকে অবহিত করেছে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত