স্কাইপিতে তারেক, ইসির কিছু করার নেই

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১৭:৪৬

লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলটির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের যুক্ত হওয়াটা ‘আচরণবিধির লঙ্ঘন নয়’ বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। তাই এই বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) কোনও করণীয় নেই বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীদ আহমেদ।

সোমবার (১৯ নভেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ কমিশনের সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে এ কথা জানান।

হেলালুদ্দীন আহমেদ বলেন, ‘স্কাইপিতে তারেক রহমান বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন- আওয়ামী লীগ এমন অভিযোগ করেছিল। অভিযোগের বিষয়ে কমিশনের আলোচনা হয়েছে। কমিশন বলেছে, উনি বিদেশ থেকে অনলাইনে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন। সেজন্য তার ক্ষেত্রে আচরণবিধি প্রযোজ্য হবে বলেও প্রতীয়মান হচ্ছে না। তবে কমিশন বলেছে, ‘এ বিষয়ে মহামান্য হাইকোর্টে একটি নির্দেশনা আছে। সেটি প্রতিপালন করা সকলের জন্য বাধ্যতামূলক।’

লন্ডনে রাজনৈতিক আশ্রয়ে থাকা তারেকের বক্তব্য প্রচারে আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। বিষয়টি মনে করিয়ে দিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, তারেকের বিষয়ে হাইকোর্টের একটি নির্দেশনা রয়েছে। এটা সবাইকে মানতে হবে।

নয়া পল্টনে বিএনপির কার্যালয়ের সামনে সংঘর্ষের প্রতিবেদন ইসি পেয়েছে জানিয়ে ইসি সচিব বলেছেন, ‘পুলিশ প্রধানের প্রতিবেদন দেখে ইসি মনে করে, সেখানে ফৌজদারি অপরাধ সংঘটিত হয়েছে। সুতরাং এ ব্যাপারে সে অনুযায়ী তদন্তসহ সব কার্যক্রম চলতে কোনও বাধা নেই। তবে এ ক্ষেত্রে কমিশন বলেছে, এ ঘটনাকে কেন্দ্র করে কোনও নিরাপরাধ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হন, সেজন্য পুলিশ প্রধানকে নির্দেশ দেবে ইসি।’

বিএনপির গ্রেপ্তার করা নেতাকর্মীদের তালিকা সম্পর্কে তিনি বলেন, সেই তালিকা পর্যালোচনা করে দেখা যাচ্ছে যে মূলত তফসিল ঘটনার আগেই কিছু কিছু মামলা হয়েছে। কিছু কিছু নেতা কর্মীর নাম রয়েছে। নির্বাচন কমিশন মনে করে পূর্ববর্তী ঘটনার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিতে পারে না।

তফসিল ঘোষণার পরও নেতাকর্মীদের গ্রেপ্তার করা বিষয়ে সচিব বলেন, ৮ তারিখের পরে গ্রেপ্তারের যে তালিকা দেয়া হয়েছে সেখানে সুনির্দিষ্ট কার কি বিষয় রয়েছে সেটা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। পরীক্ষা-নিরীক্ষা করে মনে হয়েছে সেই ঘটনাগুলোও পূর্ণাঙ্গ বর্ণনা না করায় এ বিষয়ে কমিশন কোনো সিদ্ধান্ত দেয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত