x

এইমাত্র

  •  তিন পার্বত্য জেলায় সেনাবাহিনীর ছেড়ে যাওয়া ক্যাম্পে পুলিশ মোতায়েন করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী
  •  মিয়ানমারে বিক্ষোভকারীদের ওপর গুলি, নিহত ৬
  •  ইউপি নির্বাচনে অংশ নেবে না বিএনপি: ফখরুল

নিঃসন্দেহে খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন: মির্জা ফখরুল

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১৭:৩৪

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া সাত বছরের দণ্ডের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল আবেদন করা হয়েছে। আবেদনে তিনি জামিনও চেয়েছেন। এতে করে নির্বাচন করতে কোনো বাধা নেই বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১৯ নভেম্বর) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগের নেতাদের চাওয়ার ওপর খুব বেশি কিছু নির্ভর করছে না। তারপরও আমরা মনে করে খালেদা জিয়া এখন পর্যন্ত নির্বাচন করার জন্য যোগ্য। নিঃসন্দেহে তিনি নির্বাচন করতে পারবেন বলে আমরা বিশ্বাস করি।

তিনি আরও বলেন, সবচেয়ে ক্ষোভের বিষয়, যারা আমাদের সম্ভাব্য ভালো প্রার্থী তাদের নামে মামলা দিয়ে ও জামিন না দিয়ে শুনানিকে বিলম্বিত করা হচ্ছে। শুনানির তারিখ নির্বাচনের পরে দেওয়া হচ্ছে। এটা একটা নতুন কৌশল। সরকার নিম্ন আদালতকে ব্যবহার করে নির্বাচনের ওপর চরম প্রভাব বিস্তার করছে। আমরা এই বিষয়গুলো নির্বাচন কমিশন ও সরকারের গোচরে নিয়ে এসেছি। কিন্তু লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির জন্য সরকারের পক্ষ থেকে কোনও আগ্রহ দেখা যায়নি। উপরোন্তু নেগেটিভ অবস্থা তৈরি করছে। এতে একটা অবাধ ও সুষ্ঠু নির্বাচন হবে বলে আমরা মনে করি না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী কথা দিয়েছিলেন, তফসিল ঘোষণার পরে কোনও মামলা ও গ্রেপ্তার করা হবে না। কিন্তু তা অব্যাহত রয়েছে। গতকালও যশোরে বিএনপির সহ-সভাপতিকে তুলে নেওয়া হয়েছে। আমরা প্রায় দেখছি, বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার করে কারাগারে নিয়ে যাওয়া হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, আমরা এ বিষয়গুলো নির্বাচন কমিশনের গোচরে নিয়ে এসেছি। সরকারের গোচরেতো আগেই এনেছি, কিন্তু এখন পর্যন্ত কোনো রকমের লেভেল প্লেইং ফিল্ড তৈরির কোনো আগ্রহ সরকারের তরফ থেকে দেখা যায়নি। উপরন্তু তারা নেগেটিভ অবস্থার সৃষ্টি করছেন। এই নেগেটিভ অবস্থায় নির্বাচন কখনও অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে আমরা মনে করি না।’

ফখরুল বলেন, গণতন্ত্র ফিরে পাওয়ার জন্য, খালেদা জিয়াকে মুক্ত করা ও মানুষের অধিকারকে ফিরিয়ে আনার জন্য বিএনপি এবং জাতীয় ঐক্যফ্রন্ট গণতান্ত্রিক আন্দোলন শুরু করেছে, তারই অংশ হিসেবে আমরা নির্বাচনে অংশ নিচ্ছি। নির্বাচনকে আমরা গণতান্ত্রিক আন্দোলনের হাতিয়ার হিসেবে নিয়েছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত