খালেদা জিয়াকে যথাযথ চিকিৎসা দেয়ার নির্দেশ হাইকোর্টের

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১৭:২৫

সাহস ডেস্ক

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া প্রয়োজন মনে করলে যথাযথ চিকিৎসা নিতে পারবেন। প্রয়োজন হলে গঠিত মেডিকেল বোর্ডের পরামর্শক্রমে কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে যথাযথ চিকিৎসা দিতে বলেছেন হাইকোর্ট।

সোমবার (১৯ নভেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা নিয়ে করা রিট নিষ্পত্তি করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

গত মঙ্গলবার এ রিটের উপর উভয় পক্ষের শুনানি শেষে আদালত বৃহস্পতিবার আদেশের দিন ধার্য করেছিলেন। কিন্তু বৃহস্পতিবার খালেদা জিয়ার আইনজীবীরা রিটে আরো সম্পূরক কিছু আবেদন যুক্ত করায় রিটের আদেশের জন্য রোববার দিন ধার্য করেন। এরপর আবার উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত আদেশের জন্য সোমবার দিন ধার্য করেন।

এর আগে বিএসএমএমইউ হাসপাতাল থেকে খালেদা জিয়াকে কারাগারে পাঠানোর বৈধতা নিয়ে আইনজীবী নওশাদ জমির একটি রিট করেন। সেই রিটে খালেদা জিয়ার চিকিৎসা শেষ না করে তাকে কারাগারে পাঠিয়ে দেয়া হয়েছে উল্লেখ করে খালেদা জিয়াকে কারাগার থেকে আবার বিশেষায়িত হাসপাতালে ভর্তি করে চিকিৎসা সেবা প্রদানের আর্জি জানানো হয়ছে।

খালেদা জিয়াকে বিশেষায়িত হাসপাতালে চিকিৎসা সেবা দিতে নির্দেশনা চেয়ে এর আগে করা আর একটি রিট আবেদন গত ৪ অক্টোবর নিষ্পত্তি করে কিছু নির্দেশনা ও পর্যবেক্ষণসহ আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

সেই আদেশের পর গত ৬ অক্টোবর চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। এরপর থেকে তিনি ওখানে চিকিৎসাধীন ছিলেন।

প্রায় এক মাস চিকিৎসার পর গত ৮ নভেম্বর বিএসএমএমইউ থেকে ছাড়পত্র দিয়ে খালেদা জিয়াকে আবার নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারে ফিরিয়ে নেওয়া হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত