রেজা কিবরিয়া ধানের শীষে এতে আমাদের মাথা ব্যথ্যা নেই

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১৮:৫৯

সাহস ডেস্ক

একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহত সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া কখনও আওয়ামী লীগ করেননি বলে জানিয়েছেন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ধানের শীষে কেন তার ঠিকানা সেটি তাকেই জিজ্ঞেস করুন। রেজা কিবরিয়া ধানের শীষে যাওয়াতে আমাদের কোনো মাথা ব্যথ্যা নেই।

রবিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের বলেন।

ড. রেজা কেন ধানের শীষ নিয়ে নির্বাচন করছেন? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, যেমন ড. কামাল হোসেন আমাদের ছিলেন, যেমন সুলতান মনসুর আমাদের ছিলেন, যেমন মাহমুদুর রহমান মান্না আমাদের ছিলেন, যেমন আ স ম আব্দুর রব ছিয়ানব্বইয়ে মন্ত্রিসভায় একসঙ্গে ছিলাম, যেমন কাদের সিদ্দিকী আমাদের সঙ্গে ছিলেন, এখন ধানের শীষে। ঠিক সেই রকম…। 

‘সে (ড. রেজা কিবরিয়া) তো আর উল্লেখযোগ্য এমন কেউ না। …চলে গেছে। আমাদের সাথে তো রেজা কিবরিয়া কখনও ছিল না। রেজা কিবরিয়া কখনও আওয়ামী লীগ করেনি। সে কোথায় গেল, না গেল, যারা আওয়ামী লীগ করেছে তারা তো অনেকে ধানের শীষে…। এটা নিয়ে আমাদের মাথা ব্যথা নেই।’

তার বাবা তো বোমা হামলায় মারা গেছে- এক সাংবাদিকের প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, ‘সেটা তাকে জিজ্ঞাস করুন। তার ঠিকানা ধানের শীষ কেন, জিজ্ঞাসাটা তাকেই করুন।’

ওবায়দুল কাদের বলেন, আমাদের মনোনয়ন প্রায় শেষ পর্যায়ে। এখন অ্যালায়েন্সের সঙ্গে আলাপ-আলোচনা হচ্ছে। তারা তালিকা দিচ্ছেন। আগামীকালের (সোমবার) মধ্যে সেটা হয়ে যাবে। তারপরে আনুষ্ঠিনিকভাবে বসতে পারি। তখন পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করবো, আরো ৪-৫ দিন সময় লাগবে। একসঙ্গে পূর্ণাঙ্গ তালিকা প্রকাশের সিদ্ধান্ত হয়েছে।

‘আমরা মনোনয়নটা দিয়েছি জরিপ রিপোর্টের ওপর বেজ করে। জরিপ রিপোর্টে যাদের অবস্থা খারাপ ছিল তারা ইমপ্রুভ করেছে। সার্ভে রিপোর্টে যারা যারা এগিয়ে আছেন তাদের মনোনয়ন দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি। নতুন মুখও আসছে, পুরান মুখও থাকছে। নবীন-প্রবীণ মিলে মনোনয়ন পাচ্ছে। সব তো আমাদের থাকবে না, ১৪ দল আছে, জাতীয় পার্টি আছে, যুক্তফ্রন্ট আছে, কিছু ইসলামী দল আছে। তারাও আমাদের জোটের পার্টনার।’

উল্লেখ্য, আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া জাতীয় ঐক্যফ্রন্ট থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচন করবেন বলে ঘোষণা দিয়েছেন। এক্ষেত্রে তার জন্মস্থান হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন গত ১৬ নভেম্বর দেশে ফেরা ড. রেজা কিবরিয়া।

প্রয়াত কিবরিয়ার গ্রামের বাড়ি নবীগঞ্জ ও বাহুবল নিয়ে গঠিত হবিগঞ্জ-১ আসন। তবে এই আসনের সংসদ সদস্য ছিলেন না তিনি। ১৯৯৬-২০০১ সালে আওয়ামী লীগ সরকারের সময় অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন শাহ এএসএম কিবরিয়া। পরবর্তীতে বিএনপি-জামায়াত জোট সরকার গঠন করলেও  ২০০১ সালে হবিগঞ্জ-৩ (সদর-লাখাই) আসন থেকে নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন তৎকালীন আওয়ামী লীগের এই উপদেষ্টা পরিষদ সদস্য। ২০০৫ সালে আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় বোমা হামলায় নিহত হন শাহ এএমএস কিবরিয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত