মনোনয়ন প্রত্যাশীরা অনেকেই হাসবে, অনেকেই কাঁদবে

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ১২:০০

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নৌকা প্রতীক পেতে দলের মনোনয়নপত্র সংগ্রহ ও জামা দেওয়ার কাজ শেষ হয়েছে। আজ বুধবার (১৪ নভেম্বর) দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকার নেবে দলের মনোনয়ন বোর্ড। এ পর্যন্ত সর্বমোট চার হাজার ২৩টি মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন মনোনয়ন প্রত্যাশীরা। বর্তমানে সংসদে থাকা এমপি ছাড়াও সাবেক এমপি, ছাত্রনেতা ও স্থানীয় সরকারে নির্বাচিত জনপ্রতিনিধিরাও আছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট অংশ নেবে বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছে। আগে থেকেই ক্ষমতাসীন দলের নীতি নির্ধারণী ফোরামের নেতারা বলে আসছিলেন বিএনপি ভোটে অংশ নেবে। সে কারণে এবার আওয়ামী লীগ দলীয় মনোনয়নে ব্যাপক পরিবর্তন আনবে। সেক্ষেত্রে শতাধিক এমপির পরিবর্তন হতে পারে। দলের নীতি নির্ধারণী ফোরামের একাধিক নেতার সঙ্গে আলাপকালে এমন তথ্য নিশ্চিত করেছে।

এবার চুলচেরা বিশ্লষণ করেই প্রার্থী চুড়ান্ত করবে আওয়ামী লীগ। নাম প্রকাশ না করার শর্তে এক সিনিয়র নেতা বলেন, কয়েক দফা জরিপের ফলাফলে যিনি সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হবেন, যাকে দিয়ে নৌকার বিজয় সম্ভব তাকেই মনোনয়ন দেয়া হবে। নিজ কর্মকাণ্ডে বির্তকিত হয়েছেন বা সরকার ও দলকে প্রশ্নের মুখোমুখি দাড় করিয়েছেন এমন কাউকে মনোনয়ন দেয়া হবে না।

সারা দেশের ৩০০ আসনে প্রতিটির জন্য প্রার্থী প্রায় ১৩ জন। এর আগে শুক্রবার (৯ নভেম্বর) থেকে সোমবার পর্যন্ত চার দিনে উৎসব মুখর পরিবেশে দলীয় মনোনয়ন ফরম বিতরণ করে ক্ষমতাসীনরা। আটটি বিভাগের জন্য আলাদা আলাদা বুথ থেকে নৌকার প্রার্থী হতে দলীয় মনোনয়ন ফরম কেনেন আগ্রহীরা প্রতিদিন।

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব জরিপের ভিত্তিতে যিনি এগিয়ে থাকবেন তাকেই মনোনয়ন দেওয়া হবে। কারও মুখ দেখে এবার মনোনয়ন দেওয়া হবে না। কারণ আমাদের বিজয় লাভ করতে হবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত