লালমনিরহাটে উদ্বোধন হচ্ছে না চার লেনের স্বর্ণামতি সেতু

প্রকাশ : ১০ নভেম্বর ২০১৮, ১৬:৪৯

আসাদুজ্জামান সাজু

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর দিয়ে নেপাল ও ভারতের সাথে ব্যবসা প্রসারের লক্ষ্যে ও পণ্য আনা-নেয়ার সুবিধার্থে প্রায় ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে চার লেনের স্বর্ণামতি সেতু। 

জেলার আদিতমারী উপজেলায় স্বর্ণামতি নদীর ওপর নির্মিত সেতুটি দিয়ে বেশ কিছু দিন ধরে যান চলাচল শুরু হলেও আটকে গেছে সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় এ জটিলতা দেখা দিয়েছে। পরবর্তী সরকার গঠনের আগে স্বর্ণামতি সেতু আর উদ্বোধন সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্রে জানা গেছে, ১৯৬১ সালে লালমনিরহাট-বুড়িমারী স্থল বন্দর সড়কে স্বর্ণামতি নদীর ওপর একটি সেতু নির্মাণ করে তৎকালীন সরকার। ১৯৮৮ সালে বুড়িমারী স্থলবন্দর চালু হলে সড়কটির গুরুত্ব বেড়ে যায়। এক পর্যায়ে আগের নির্মিত সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়লে স্বর্ণামতি নদীর ওপর একটি বেইলি ব্রিজ স্থাপন করা হয়। সময়ের পরিক্রমায় বুড়িমারী স্থলবন্দর দিয়ে নেপাল ও ভারতের সাথে পণ্য আমদানি-রফতানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে বেইলি ব্রিজটিও চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। এছাড়া ঢাকা-রংপুর-বুড়িমারী স্থলবন্দর সড়ক দক্ষিণ এশিয়া উপ-আঞ্চলিক অর্থনৈতিক (সাসেক) রোড করিডরের অন্তর্ভুক্ত হওয়ায় স্বর্ণামতির ওপর চার লেনের সেতু নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ২০১৫ সালের ১ জুলাই এ সেতুর নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় চলতি বছরের ৩০ জুন। ৯৩ দশমিক ৬৫ মিটার দীর্ঘ সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২ কোটি টাকা। নির্মাণ শেষে লালমনিরহাট-বুড়িমারী সড়কে যান চলাচলের চাপ বিবেচনায় নিয়ে সেতুটি উদ্বোধনের আগেই যান চলাচলে উন্মূক্ত করে দেয়া হয়।

সূত্র জানায়, সওজ সেতুটি উদ্বোধনের প্রস্তুতি শুরু করলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় তা বিলম্বিত হতে পারে। নির্বাচনী বিধিতে বলা আছে, নির্বাচন-পূর্ব সময়ে অর্থাৎ তফসিল ঘোষণার দিন থেকে নির্বাচনের ফলাফলের সরকারি গেজেট প্রকাশ পর্যন্ত কোনো প্রকল্পের অনুমোদন, ঘোষণা বা ভিত্তিপ্রস্তর স্থাপন কিংবা ফলক উন্মোচন করা যাবে না। এরই মধ্যে নির্বাচন কমিশন গত বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন। ওইদিন তফসিল ঘোষণা হওয়ায় পরবর্তী সরকার গঠনের আগে স্বর্ণামতি সেতুর উদ্বোধন সম্ভব নয়। তবে সেতু দিয়ে যান চলাচল শুরু হওয়ায় এতে কোনো সমস্যা তৈরি হবে না। স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ীরাও সেতুর উদ্বোধন নিয়ে খুব একটা চিন্তিত নয়।

বুড়িমারী স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট ও রফতানিকারক ব্যবসায়ী শামীম হোসেন বলেন, আগে প্রায়ই স্বর্ণামতির বেইলি সেতুর পাটাতন সরে গিয়ে যান চলাচল বন্ধ হয়ে যেত। এতে আমদানি-রফতানি পণ্যবাহী যানবাহন দুদিকে আটকে থাকত। ফলে আমাদের খরচ বেড়ে যেত। এ পথ দিয়ে পচনশীল পণ্য পাঠানো যেত না। এখন নতুন সেতু নির্মাণ হওয়ায় পণ্য পরিবহন সহজ হয়েছে। এতে ব্যবসায়ীরা অর্থনৈতিকভাবে উপকৃত হচ্ছেন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত