টেকনোক্রেট মন্ত্রীদের পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ০৬ নভেম্বর ২০১৮, ১৪:১৫

সাহস ডেস্ক

সরকারের মন্ত্রিপরিষদের নিয়মিত সভায় টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৬ নভেম্বর) দুপুরে গণভবনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, আজকের মন্ত্রিসভার আনুষ্ঠানিক সমাপ্তি শেষে অনানুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রী মন্ত্রিসভার টেকনোক্র্যাট মিনিস্টারদের পদত্যাগ করতে নির্দেশ দিয়েছেন, অন্যরা স্ব-পদে বহাল থাকবেন। তাদের পদত্যাগ করতে হবে না। একই সঙ্গে সংলাপের সারসংক্ষেপ নিয়ে প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে কথা বলবেন।

আর ৭ নভেম্বরের পর আওয়ামী লীগ আর কোনো সংলাপে যাবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

যারা নির্বাচিত সংসদ সদস্য নন এবং সরকারের বিশেষ বিবেচনায় মন্ত্রিপরিষদে স্থান পেয়েছিলেন তারাই হলেন টেকনোক্র্যাট মন্ত্রী। বর্তমান সরকারের টেকনোক্র্যাট মন্ত্রী হচ্ছেন- ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, প্রবাসীকল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ মন্ত্রিপরিষদের বৈঠকের পরই তারা সবাই প্রধানন্ত্রীর কাছে পদত্যাগপত্র জমা দেবেন। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রিপরিষদ বিভাগে যাবে তাদের পদত্যাগপত্র। সেখান থেকে আবার যাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদনের পর তার কার্যালয় থেকে টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র যাবে রাষ্ট্রপতির কাছে বঙ্গভবনে। পরে মন্ত্রিপরিষদ থেকে এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি করা হবে।

সংশ্লিষ্টরা বলছেন, মন্ত্রিসভার টেকনোক্র্যাট সদস্যদের পদত্যাগ করার নির্দেশের মধ্যে দিয়ে অনেকটা স্পষ্ট হলো- জাতীয় ঐক্যফ্রন্ট নেতাদের মধ্য থেকে টেকনোক্র্যাট কোটায় গুরুত্বপূর্ণ কয়েকটা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়ে নির্বাচনকালীন সরকার গঠিত হতে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত